চুয়েটে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট ইন আরবান প্ল্যানিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চুয়েটে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট শীর্ষক সেমিনারে অতিথিদের সাথে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।


চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগ এবং বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের যৌথ আয়োজনে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট ইন আরবান প্ল্যানিং (Photovoice for Community Engagement in Urban Planning) শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অদ্য ২১ আগস্ট (বুধবার), ২০১৯ খ্রি. বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সেমিনারের কী-নোট স্পীকার ছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটার-এর রিসার্চ ফেলো ড. লুসি সাবুভা (Dr. Lucy Szaboova)। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি নগর পরিকল্পনাবিদ ও স্থপতি জেরিনা হোসেন খান, চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রিয়াজ আকতার মল্লিক।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনায় ফটো-ভয়েস একটি নতুন ধারা। উন্নয়ন পরিকল্পনায় যতবেশি সৃজনশীল আইডিয়া ও কৌশল সংযোজন করা যাবে ততই একটি দেশ টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাবে। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ অঞ্চলে এই ধরণের কৌশল মানসম্মত ও বাসযোগ্য নগরায়নের জন্য অপরিহার্য। আশা করি চুয়েটের এই সেমিনার চট্টগ্রামসহ সারাদেশের টেকসই নগরায়ন পরিকল্পনায় জোরালো ভূমিকা রাখবে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের গবেষক ড. লুসি সাবুভা গত দুই বছর ধরে বাংলাদেশের ফটোভয়েসের মাধ্যমে নগর পরিকল্পনার সিদ্ধান্ত  গ্রহণ কীভাবে সহায়তা তা নিয়ে কাজ করে যাচ্ছেন। উক্ত সেমিনারের মাধ্যমে তাঁর কাজের পদ্ধতি ও ফলাফল চুয়েট শিক্ষার্থী ও শিক্ষকদের সামনে উপস্থাপন করেন।

No comments

Powered by Blogger.