ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি-কে সংবর্ধনা

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন
প্রকৌশলী সমাজের গর্ব ও পথিকৃত প্রবীণ প্রকৌশলী মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি-কে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’-২০১৯ প্রদান করায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে এই প্রবীণ প্রকৌশলীকে সংবর্ধনা জানাতে পেরে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের প্রকৌশলীগণ নিজেদের ধন্য মনে করেন।

স্বাধীনতার পর ছয়বার নির্বাচিত এই সংসদ সদস্য রাজনৈতিক জীবনে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। একজন সৎ ভদ্র ন¤্র স্পষ্টবাদী ও উদার মনোভাবের মানুষ হিসেবে তিঁনি নিজ দলের নেতা কর্মীসহ চট্টগ্রামের সর্বস্তরের মানুষের নিকট সমাদৃত। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের একজন সাব-সেক্টর কমান্ডার হিসেবে তিঁনি এ অঞ্চলের হাজার তরুণকে সংগঠিত করে ভারতের বিভিন্ন ক্যাম্পে গেরিলা যুদ্ধের জন্য তাদেরকে প্রশিক্ষণ প্রদান এবং অস্ত্রসস্ত্র যোগাড় করে দেয়ার মত গুরুত্বপূর্ণ কাজে সাংগঠনিক দায়িত্ব পালন করেন। লাহোরে অধ্যয়নকালে তিঁনি পূর্ব পাকিস্তান ছাত্র পরিষদের দায়িত্ব পালন করেন এছাড়া ছয় দফা আন্দোলনের সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছেন এ প্রবীণ রাজনীতিবিদ।

 সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক। সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথির জীবন বৃত্তান্ত পাঠ করেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী জ.স.ম বখতেয়ার, প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন, পিইঞ্জ., প্রকৌশলী মোহাম্মদ হারুন, কেন্দ্রের প্রাক্তন ভাইস চেয়ারম্যান প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ., প্রকৌশলী এম. এ. রশীদ ও কাউন্সিল সদস্যসহ অন্যান্য প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।

সরকারের নানা উন্নয়নের কথা তুলে ধরে মোশাররফ হোসেন বলেন, শহরে অবস্থানরত বস্তীবাসিদের জন্য ফ্ল্যাট বরাদ্দ দেয়ার ব্যবস্থা করেছি। উন্নত বিশ্বের মত বাংলাদেশেও বস্তী থাকবেনা। চট্টগ্রামে সরকারের অর্থায়নে সুয়ারেজ প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে। বর্তমান সরকারের উন্নয়ন আরো পরিকল্পিত হওয়া প্রয়োজন বলে মনে করেন এই রাজনীতিবিদ।

No comments

Powered by Blogger.