আইইবি, চট্টগ্রাম কেন্দ্রে ইঞ্জিনিয়ার্স ডে উদযাপন

ইঞ্জিনিয়ার্স ইনস্টিউশন, বাংলাদেশ’র ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ’র ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী ইঞ্জিনিয়ার্স ডে-২০১৯ উপলক্ষে আজ (০৭.০৫.২০১৯) বেলা ১১:০০টায় কেন্দ্রের সেমিনার কক্ষে (৬ষ্ঠ তলা) চট্টগ্রামে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীদের উপস্থিতিতে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলনে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে পরিচালিত বিভিন্ন কর্মকান্ড ও আইইবি’র লক্ষ্য ও উদ্দেশ্য প্রভৃতি বিষয় নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম। লিখিত বক্তব্যে বাংলাদেশের অধিকাংশ সমস্যা বিদ্যুৎ, গ্যাস উৎপাদন ও সরবরাহ, পানি সরবরাহ, জলাবদ্ধতা, শিল্প কার-খানার নিরাপত্তা, নগরে গড়ে উঠা অপরিকল্পিত ভবন ধস, দুর্যোগ পরবর্তী ব্যবস্থাপনা প্রভৃতি প্রকৌশল ও প্রযুক্তি নির্ভর সমস্যা বলে উল্লেখ করেন। কিন্তু বাস্তবে দেখা যায় এইসব সেক্টরের ব্যবস্থাপনা প্রকৌশলীদের হাতে না থাকার কারণে সমস্যাগুলো ক্রমান্বয়ে প্রকট হয়ে উঠে। সাংবাদিক সম্মেলনে প্রকৌশল নির্ভর সেক্টরের ব্যবস্থাপনা প্রকৌশলীদের হাতে থাকলে  এই ধরনের সমস্যাগুলো দ্রুত যেমন সমাধান হত তেমনি এই খাতগুলো আরো গতিশীল হয়ে উঠত বলে প্রকৌশলী নেতৃবৃন্দ জোর প্রত্যয় ব্যক্ত করেন। বক্তব্যে আরো বলা হয়, বিশ্বে উচ্চ মর্যাদার অধিকারী হতে হলে প্রকৌশল ও প্রযুক্তিতে শক্তিশালী হতে হয়। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার পেছনে প্রকৌশল ও প্রযুক্তি খাত এবং এই খাতের চালিকা শক্তি প্রকৌশলীদের অবদান সবচেয়ে উল্লেখযোগ্য। সরকারী, বেসরকারী সকল পর্যায়ের প্রকৌশলীদের উৎসাহজনক কর্মপরিবেশ নিশ্চিত করা, বিদেশী বিশেষজ্ঞ আমদানীর নামে আমাদের মূল্যবান বৈদেশিক মুদ্রার ব্যাপক অপচয় রোধ করা এবং প্রকৌশল সেক্টরের ব্যবস্থাপনা প্রকৌশলীদের দ্বারা পরিচালিত হলে দেশের প্রতিটি সেক্টরে উৎপাদনশীলতা এবং উন্নয়নের গতি আরো বৃদ্ধি পাবে। বক্তব্যে আরো বলেন, প্রকৌশল শিক্ষা ও প্রাযুক্তিক জ্ঞানের প্রসারের লক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্র সারা বছরব্যাপী বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে থাকে। 

এছাড়াও প্রকৌশলে স্নাতক ডিগ্রী অর্জনের পর প্রকৌশলীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও উন্নয়নসহ দেশের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, দক্ষ জনশক্তি ও মানবসম্পদ তৈরী এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রকৌশল সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ইস্যু ভিত্তিক বিষয়ে সেমিনার, সিম্পোজিয়াম, মুক্ত আলোচনা, মতবিনিময় সভা প্রভৃতি কর্মকান্ড পরিচালনা করে থাকে। বক্তব্যে আরো বলা হয় নাগরিক সেবা প্রদান ও কারিগরী এবং প্রকৌশল বিষয়ে পরামর্শ দাতা প্রতিষ্ঠান হিসেবে আইইবি, চট্টগ্রাম কেন্দ্র, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষসহ বিভিন্ন সরকারি সেবামূলক প্রতিষ্ঠানকে সহযোগিতা প্রদান করে থাকে। অন্যদিকে দেশের সামগ্রীক উন্নয়ন কাজে পরামর্শক হিসেবে দায়িত্ব পালন, পেশাজীবিদের কল্যাণ, দেশীয় সংস্কৃতির প্রসারসহ বিভিন্ন কাজে আইইবি সর্বদা ভূমিকা পালন করে। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন, সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক প্রমুখ। এছাড়াও সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রের  প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ., সম্মানিত কাউন্সিল সদস্য প্রকৌশলী অসীত বরণ দে, প্রকৌশলী প্রদীপ বড়–য়া, প্রকৌশলী সুভাষ চক্রবর্তী, প্রকৌশলী ঝুলন কুমার দাশ, প্রকৌশলী এস.এম. শহীদুল আলম এবং ইআরসি’র নির্বাহী ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রাজীব বড়–য়া, প্রকৌশলী মোঃ রেজাউল করিম প্রমুখ। 


ইঞ্জিনিয়ার্স ইনস্টিউশন, বাংলাদেশ’র ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম।

সাংবাদিক সম্মেলনের পূর্বে সকাল নয়টায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশের (আইইবি) ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদযাপন উপলক্ষে সকালে  আইইবি প্রাঙ্গনে জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দু’দিনব্যপী কর্মসূচির উদ্বোধন করেন আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম। জাতীয় পতাকা উত্তোলনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে অংশগ্রহণ করেন কেন্দ্রের,  ভাইস চেয়ারম্যান (একা. এন্ড এইচ আরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন, ভাইস চেয়ারম্যান (এডমিন) প্রকৌশলী প্রবীর কুমার দে এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক।  র‌্যালীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এ এ এম জিয়া হোসাইন, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, কেন্দ্রের প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এম এ রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত ও সম্মানিত কাউন্সিল সদস্য এবং প্রকৌশলী সদস্যবৃন্দ।

No comments

Powered by Blogger.