চুয়েটে ‘Sustainable Cities & Communities’ শীর্ষক সেমিনার অনুষ্টিত


চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ (ইউআরপি)-এর উদ্যোগে ‘Sustainable Cities & Communities’ শীর্ষক এক সেমিনার অদ্য ৩ ফেব্রুয়ারি, ২০১৯ খ্রি: তারিখে অনুষ্ঠিত হয়। পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম। রিসোর্স পারসন ছিলেন সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর প্রেসিডন্টে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. এ.কে. এম. আবুল কালাম। সভাপতিত্ব করেন চুয়েটের ইউআরপি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক। সঞ্চালনায় ছিলেন ইউআরপি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মুহাম্মদ রাশিদুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম বলেন, যে কোন উন্নয়নকে টেকসই করে গড়ে তোলা জরুরি। যাতে দ্রুত নি:শেষ হয়ে না যায়। এমনভাবে টেকসহ করতে হবে যাতে পরনির্ভরতা কমে, নিজস্ব শক্তিতে চলা যায়। এজন্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে উন্নয়ন পরিকল্পনা গড়ে তুলতে হবে। এ ব্যাপারে নবীন পরিকল্পনাবিদরা প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করে বৃহত্তর উন্নয়নে ভূমিকা রাখতে পারে। 

রিসোর্স পারসনের বক্তব্যে অধ্যাপক ড. এ.কে. এম. আবুল কালাম বলেন, বর্তমান যুগটা স্পেশালাইজেশনের। আগে আমরা সংখ্যায় গণণা করতাম, এখন দশমিকেও বেশ কাজ করি। সবক্ষেত্রে বিশেষায়িত জ্ঞান ও বিশেষজ্ঞের প্রয়োজন আছে। তাই টেকসই ও পরিকল্পিত উন্নয়নে নগর ও অঞ্চল পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রায়, সম্পদের নিখুঁত ব্যবহারে তাই পরিকল্পনাবিদদেরও সম্পৃক্ত করে এগিয়ে যেতে হবে।



No comments

Powered by Blogger.