কুয়েটে ওয়েস্ট এন্ড ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন “ওয়েস্টসেফ-২০১৯” শনিবার শুরু

kuet logo
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ওয়েস্টসেফ-২০১৯ “সিক্সথ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইন্টিগ্রেটেড সলিড ওয়েস্ট এন্ড ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট ইন সাউথ-এশিয়ান কানট্রিস” শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামী ২৩-২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ২৩ ফেব্রুয়ারি শনিবার সকাল ৯টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, চিফ প্যাট্রোন হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এবং সভাপতিত্ব করবেন সম্মেলনের চেয়ার ও কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

২৩ এবং ২৪ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কক্ষে অনুষ্ঠিত হবে ১২টি প্যারালাল টেকনিক্যাল সেশন, ৩টি কী-নোট সেশন। সম্মেলনে মোট ৩টি কী-নোট পেপার, ১টি থীম পেপার ও ৭৭টি কারিগরী পেপার উপস্থাপিত হবে এবং সেরা ৩টি পেপারকে প্রফেসর ড. মোহাম্মদ হারুনুর রশীদ বেষ্ট পেপার এ্যাওয়ার্ড প্রদান করা হবে। ২ দিন ব্যাপী ওয়েস্টসেফ-২০১৯ আন্তর্জাতিক সম্মেলনে জার্মানী, ইটালী, নেপাল, ভারত ও জিম্বাবুয়ের ৪৫ জনসহ ২০০ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী ও নীতিনির্ধারকগণ উপস্থিত থাকবেন।

বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কারিগরী ও অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা ও প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে কুয়েট, বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী, ইউনিভার্সিটি অব প্যাডোভা ইটালী ও ইন্টারন্যাশন্যাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপ (আইডব্লি¬উব্লিউজি) এর যৌথ আয়োজনে কুয়েটে ৬ষ্ঠ বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনে সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, এসএনভি-নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ওয়াটার এইড, সেভেন রিংস সিমেন্ট, প্রাকটিক্যাল একশন ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(সিজিসি)।

সম্মেলনে প্রফেসর রাফায়েলো কসু-কে ওয়েস্টসেফ লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হবে এবং বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী’র শতবর্ষ উদ্্যাপন উপলক্ষে চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০০৯ সালে প্রথম, ২০১১ সালে দ্বিতীয়, ২০১৩ সালে তৃতীয়, ২০১৫ সালে চতুর্থ এবং ২০১৭ সালে পঞ্চম বারের মত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন যথাক্রমে ওয়েস্টসেফ ২০০৯, ওয়েস্টসেফ ২০১১, ওয়েস্টসেফ ২০১৩, ওয়েস্টসেফ ২০১৫ ও ওয়েস্টসেফ ২০১৭  অনুষ্ঠিত হয়। 

No comments

Powered by Blogger.