কেন্দ্রীয় ডেটাবেইজে আসছেন প্রতিবন্ধীরা : পলক


প্রতিবন্ধী জনগোষ্ঠীকে একটি কেন্দ্রীয় ডেটাবেইজের আওতায় আনার কথা জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থান স্বনির্ভর করে তুলতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। এ জন্য তাদের কেন্দ্রীয় তথ্য ভান্ডারের আওতায় আনা হবে।

এছাড়া তারা যেন যোগ্যতা অনুযায়ী চাকুরী পেতে পারেন এবং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা হতে পারেন সে লক্ষ্যে আরও কার্যক্রম গ্রহণ করার কথা জানান পলক।

রোববার প্রতিমন্ত্রী পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বিসিসি’র ছয়টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার প্রকল্প’র আওতায় কম্পিউটার ট্রেনিং কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সরকার অনেক দূর এগিয়ে গেছে। ২০১৩ সালে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন পাশ হয়েছে। যারা নিজের ভাগ্য নির্ধারনে লড়াই চালিয়ে যাচ্ছেন, শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করার জন্য লড়াই করছেন তাদের স্বয়ংসম্পূর্ণ করতে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রকল্পের আওতায় ২৮০ জন এনডিডি ব্যক্তিসহ মোট দুই হাজার ৮০০ প্রতিবন্ধী ব্যক্তিকে পর্যায়ক্রমে পাঁচটি কোর্সে প্রশিক্ষণ দেয়া হবে।

কম্পিউটার ও অ্যাপ্লিকেশনের সঙ্গে পরিচিতি, গ্রাফিক্স মাল্টিমিডিয়া এবং আউটসোর্সিং, ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন, সফটওয়্যারের মান নিয়ন্ত্রণ এবং ডিজিটাল মার্কেটিং, এই পাঁচটি বিষয়ে প্রশিক্ষণ দেবে প্রকল্পটি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি প্রধান কার্যালয় থেকে যুক্ত ছিলেন নির্বাহী পরিচালক মো. রেজাউল করিম, পরিচালক এনামুল কবির, প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও গোলাম রববানী।

এছাড়াও বিসিসির ছয়টি আঞ্চলিক কার্যালয়ের রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর সেন্টার ইন চার্জরা যুক্ত ছিলেন।



No comments

Powered by Blogger.