কুয়েটে আইসিএমআইইই আন্তর্জাতিক সম্মেলন শুরু


খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) দুই দিনব্যাপি ৫ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইইই) ২০১৮  শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে ২৩ ডিসেম্বর সকাল ০৯.৪৫টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর আবদুল মান্নান বলেন, “সরকার প্রকৌশল, প্রযুক্তি ও ভোকেশনাল শিক্ষার উপর গুরুত্ব প্রদান করেছে, প্রকৌশলীদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমাদেরকে লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং এদেশের মূল্যবান সম্পদ মেধাবী তরুন প্রজন্মকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর কাঙ্খিত বাংলাদেশ গড়ে তুলতে হবে”। প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বলেন, “নতুন নতুন উদ্ভাবনের জন্য গবেষণার কোন বিকল্প নেই। নতুন নতুন জ্ঞানের উদ্ভাবন ও বৃদ্ধির জন্য এ ধরনের কনফারেন্স খুবই গুরুত্বপূর্ণ। এ প্রতিষ্ঠানকে একটি গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে আমরা কাজ করে যাচ্ছি”।

সম্মেলন অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মিহির রঞ্জন হালদারের সভাপতিত্বে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলন অর্গানাইজিং কমিটির সচিব ও কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ সাহিদুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠান শেষে কীনোট সেশনে পেপার উপস্থাপন করেন উইসিটা স্টেট ইউনিভার্সিটি ইউএসএ’র কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মাদ মুস্তাফিজুর রহমান এবং অস্ট্রেলিয়ার মেলবোর্নের আরএমআইটি ইউনিভার্সিটির মেকানিক্যাল এন্ড ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং এর স্কুল অব অ্যারোস্পেস’র প্রফেসর ড. ফিরোজ আলম।

ভারত, চীন, কানাডা, সৌদি আরব, অষ্ট্রেলিয়া, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও বাংলাদেশের প্রায় দুইশতাধিক খ্যাতনামা গবেষক ও প্রকৌশলীগণ দুই দিনব্যাপী এই কনফারেন্সে ১২৪ টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করবেন। সম্মেলনে মোট ২টি কীনোট সেশন ও ১৬টি প্যারালাল সেশনে মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, এনার্জি ইঞ্জিনিয়ারিং, লেদার, টেক্সটাইল, কেমিক্যাল ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন বিষয়ের উপর দেশে-বিদেশের স্বনামধন্য গবেষক ও প্রকৌশলীগণ কর্তৃক তাঁদের গবেষণা পেপার উপস্থাপিত হবে।



No comments

Powered by Blogger.