ভারতের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ১৭৩ রান


এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করে ১৭৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ম্যাচ জয়ের জন্য ১৭৪ রান করতে হবে ভারতকে।

দুবাইয়ে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ভারত। দুই ওপেনার লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। দু’জনই ৭ রান করে ফিরেন। তখন বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৬ রান।

তৃতীয় উইকেট মুশফিকুরকে নিয়ে শুরুর পরিস্থিতি ভুলিয়ে দেয়ার চেষ্টা করেন সাকিব। কিন্তু দু’জনের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজার শিকার হন তারা। সাকিব ১৭ ও মুশফিকুর ২১ রান করেন।

হার্ডিক পান্ডিয়ার পরিবর্তে দলে সুযোগ পাওয়া জাদেজা পরে আরও দু’টি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেন। মোহাম্মদ মিথুন ৯ ও মোসাদ্দেক হোসেন ১২ রান করে জাদেজার বলে আউট হন। মাঝে মাহমুদুল্লাহ’র উইকেট শিকার করেছেন ভারতের পেসার ভুবেনশ্বর। ভালো শুরু করেও ২৫ রানে থেমে যান মাহমুদুল্লাহ।

১০১ রানে সপ্তম উইকেট হারিয়ে দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়ে বাংলাদেশ। কিন্তু অষ্টম উইকেটে ব্যাট হাতে ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও মেহেদি হাসান মিরাজ। বড় জুটি গড়তে থাকেন তারা। ফলে সম্মানজনক স্কোরের পথে হাটতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত অষ্টম উইকেটে ৭৯ বলে ৬৬ রানের জুটি গড়েন তারা। মাশরাফিকে ২৬ রানে থামিয়ে দিয়ে এই জুটি ভাঙ্গেন ভারতের ভুবেনশ্বর।

মাশরাফির বিদায়ের কিছুক্ষণ পর থামেন মিরাজও। ২টি করে চার ও ছক্কায় ৫০ বলে ৪২ রান করেন তিনি। শেষ পর্যন্ত ইনিংসের ৫ বল বাকী থাকতে ১৭৩ রানে অলআউট হয় বাংলাদেশ। ভারতের জাদেজা ৪টি, ভুবেনশ্বর-বুমরাহ ৩টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ ব্যাটিং :
লিটন দাস ক যাদব ব কুমার ৭
নাজমুল ক ধাওয়ান ব বুমরাহ ৭
সাকিব ক ধাওয়ান ব জাদেজা ১৭
মুশফিকুর ক চাহাল ব জাদেজা ২১
মিথুন এলবিডব্লু ব জাদেজা ৯
মাহমুদুল্লাহ এলবিডব্লু ব কুমার ২৫
মোসাদ্দেক ক ধোনি ব জাদেজা ১২
মাশরাফি ক বুমরাহ ব কুমার ২৬
মিরাজ ক ধাওয়ান ব বুমরাহ ৪২
মুস্তাফিজুর ক ধাওয়ান ব বুমরাহ ৩
রুবেল অপরাজিত ১
অতিরিক্ত (লে বা-১, নো-১, ও-১) ৩
মোট (অলআউট, ৪৯.১ ওভার) ১৭৩
উইকেট পতন : ১/১৫ (লিটন), ২/১৬ (শান্ত), ৩/৪২ (সাকিব), ৪/৬০ (মিথুন), ৫/৬৫ (মুশফিকুর), ৬/১০১ (মাহমুদুল্লাহ), ৭/১০১ (মোসাদ্দেক), ৮/১৬৭ (মাশরাফি), ৯/১৬৯ (মিরাজ), ১০/১৭৩ (মুস্তাফিজুর)।
ভারত বোলিং :
কুমার : ১০-১-৩২-৩ (ও-১),
বুমরাহ : ৯.১-১-৩৭-৩,
চাহাল : ১০-০-৪০-০,
জাদেজা : ১০-০-২৯-৪ (নো-১),
কুলদীপ : ১০-০-৩৪-০।



(বাসস)

 

No comments

Powered by Blogger.