চুয়েটে বর্ণীল আয়োজনে উজ্জাপিত হল 'মেকানিক্যাল ডে-২০১৮'






মোঃ আলাউদ্দিন
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ বর্ণাঢ্য আয়োজনে যন্ত্রকৌশল (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিভাগের শিক্ষার্থীদের বিদায় ও বরণ উৎসব ‘মেকানিক্যাল ডে-২০১৮’ উদযাপিত হয়েছে। বিভাগটির ‘১৩তম ব্যাচের বিদায় এবং ‘১৭ তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণ উপলক্ষে দুইদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে অদ্য ২০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার), ২০১৮ খ্রিঃ সকাল ১১ ঘটিকায় যন্ত্রকৌশল বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালির মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পরে কেন্দ্রীয় অডিটোরিয়ামে যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন মেকানিক্যাল ডে-২০১৮ এর আহবায়ক ও যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আমিনুল ইসলাম রানা। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটে প্রতিটা বিভাগে আধুনিক ও উন্নত প্রযুক্তির ল্যাবরেটরি সুবিধা রয়েছে। অনুমোদিত ৩২০ কোটি টাকার ডিপিপিতে শুধু যন্ত্রপাতি ক্রয়ের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এখন শুধুমাত্র শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আরো আন্তরিক ও যত্নবান হতে হবে। তবেই দক্ষ প্রকৌশলী হিসেবে সমাজ দেশ ও জাতির কল্যাণে অবদান রাখতে সক্ষম হবে।

তিনি আরো বলেন, বর্তমান ডিজিটাল সময়ে ছেলেমেয়েরা লাইব্রেরি বিমুখ হয়ে যাচ্ছে। সেজন্য আমরা চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরিকে অটোমেশনের আওতায় আনা হয়েছে। পড়াশোনার জন্য শিক্ষার্থীরা চাইলে এসব ডিজিটাল সুবিধা নিতে পারে। আমাদের লাইব্রেরির ডিজিটাল ভার্সনে প্রচুর ই-বুক রয়েছে। প্রায় ১৩-১৪ লাখ টাকা ব্যয়ে এই সংগ্রহশালা তৈরি করা হয়েছে। 

এর আগে উৎসবের প্রথমদিন যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে  মেকানিক্স অলিম্পিয়াডের মাধ্যমে দুইদিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম পর্ব শুরু হয়। উৎসবের প্রথমদিন অনুষ্ঠিত হয় ক্যাড প্রতিযোগিতা, সলিড-ওয়ার্ক প্রতিযোগিতা, রুবিক্স কিউব প্রতিযোগিতা, অ্যাকুয়েস্টিক নাইট প্রভৃতি। এছাড়া সমাপনী দিনের অন্যান্য আয়োজনের মধ্যে ছিল- বিদায় ও বরণ পর্ব, সাংস্কৃতিক অনুষ্ঠান, জমজমাট কনসার্ট প্রভৃতি।

Powered by Blogger.