শাবিতে ভর্তির আবেদন শুরু ২ সেপ্টেম্বর



সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি আবেদন শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর থেকে। এ কার্যক্রম চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩ অক্টোবর।

এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা-শ্রমিক কোটা অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও ভর্তিপ্রক্রিয়ায় আরো কিছু পরিবর্তন এসেছে উল্লেখ করে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান জানান- এবার ভর্তি পরীক্ষায় গতবারের চেয়ে ১৪টি আসন বাড়ানো হয়েছে। এসব আসনের মধ্যে ৪টি চা-শ্রমিক কোটায় এবং বাকি ১০টি রয়েছে বি ইউনিটের বিভিন্ন বিভাগে।

ড. শামসুল হক জানান, এবার এ ইউনিটে ৬১৩টি ও বি ইউনিটে ৯৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি এবং অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ পয়েন্ট থাকতে হবে।

তিনি জানান, অন্যান্য বছর টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এবছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে। ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের মাধ্যমে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এমসিকিউ পদ্ধতিতে। এছাড়া এবার দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগও থাকছে। ভর্তি আবেদন বিষয়ে বিস্তারিত তথ্য www.admission.sust.edu/-এ ওয়েবসাইটে পাওয়া যাবে।




(বাসস)



No comments

Powered by Blogger.