কুয়েটের ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এর দায়িত্ব গ্রহন

ড. কাজী সাজ্জাদ হোসেন
রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেনকে এ বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ভাইস-চ্যান্সেলর হিসেবে চার বছর মেয়াদে নিয়োগ দিয়েছেন।

দায়িত্বভার গ্রহণের পরপরই তিনি কুয়েটস্থ “বঙ্গবন্ধু চত্ত্বরে” জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। এসময় তিনি জাতির শ্রেষ্ঠ সন্তান বীর-শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন ও রূহের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেন। এ সময় তাঁর সাথে কুয়েটের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ইতোপূর্বে বিভিন্ন মেয়াদে অত্র বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং ও আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগের বিভাগীয় প্রধান, অতিরিক্ত পরিচালক (আইকিউএসি), পরিচালক (আইকিউএসি), চেয়ারম্যান (সিআরটিএস) সহ বিভিন্ন গুরুত্বপূণ দায়িত্ব পালন করেছেন। তাঁর ৫১টি গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন Journal & Conference Proceedings হিসেবে প্রকাশিত হয়েছে। তিনি শিক্ষা ও গবেষণা সংক্রান্ত কাজে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ১৯৯০ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), খুলনা থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী সম্পন্ন করেন। 

তিনি ১৯৯১ সালে তৎকালীন বিআইটি, খুলনায় প্রভাষক ও ১৯৯৮ সালে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০০৭ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৮ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন। বতমানে তিনি অধ্যাপক (গ্রেড-১) হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ে কমরত রয়েছেন। 

তিনি জাপান থেকে এম ইঞ্জিনিয়ারিং (২০০১) ও মালয়েশিয়া থেকে পিএইচডি ডিগ্রী (২০০৭) সম্পন্ন করেন। প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ১৯৬৮ সালে নড়াইল জেলার অন্তর্গত লোহাগড়া উপজেলার লাহুড়িয়া (ডহর পাড়া) গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। প্রফেসর সাজ্জাদ লাহুড়িয়া হা. আ. ক. একাডেমীর প্রাক্তন প্রধান শিক্ষক মরহুম কাজী মুফাজ্জেল হোসেন ও মরহুমা লুৎফ-ই-জাহান এর জ্যেষ্ঠ সন্তান। তিনি বিবাহিত এবং ২ সন্তানের জনক।



No comments

Powered by Blogger.