আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের ব্রোঞ্জ জয়


পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডের (IPhO) ২০১৮ এর বিশ্ব আসরে বাংলাদেশ দল চারটি ব্রোঞ্জ পদক জয় করেছে।

শনিবার লিসবন বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ফিজিক্স অলিম্পিয়াডে সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পর্তুগালের শিক্ষামন্ত্রী। শুভেচ্ছা বক্তব্য দেন আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি ড. হানস জর্ডান।

সমাপনী অনুষ্ঠানে ফলাফল প্রকাশ করেন আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি ড. হানস জর্ডান।

এরপর বিজয়ীদের পদক পরিয়ে দেন পর্তুগালের শিক্ষামন্ত্রী। এই অলিম্পিয়াডে বাংলাদেশের চারজন শিক্ষার্থী আবরার আল শাদীদ আবীর (চট্টগ্রাম কলেজ), ইরতিজা ইরাম ও তাহমিদ মোসাদ্দেক (নটরডেম কলেজ) এবং রাশেদুল ইসলাম (মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ) ব্রোঞ্জ পদক জয় করেন।

প্রসঙ্গত, ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডের গত সোমবার প্রথম ২০ নাম্বারের পরীক্ষা দিয়ে শুরু হওয়া এবং বুধবার ৩০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে শেষ হয় ফিজিক্স অলিম্পিয়াড।

এছাড়া মঙ্গল, বৃহ. ও শুক্র বার অংশগ্রহণকারী সকল দেশের শিক্ষার্থীদের পর্তুগালের বিভিন্ন ঐতিহাসিক ও গুরুত্বপূর্ন দর্শনিয় স্থান পরিদর্শন করানো হয় ফিজিক্স অলিম্পিয়াড পক্ষ থেকে। এ সময় আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডের বাংলাদেশ দলের লিডার হিসাবে ছিলেন অধ্যাপক এম আরশাদ মোমেন এবং বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ। এছাড়াও বাংলাদেশ টিমের গাইড হিসেবে কাজ করেছেন পর্তুগাল প্রবাসী বাংলাদেশি সাহেদ ইব্রাহীম নবী।




No comments

Powered by Blogger.