গণ পরিবহন যতদিন বেসরকারি খাতে থাকবে, এর সঠিক সুফল পাওয়া সম্ভব নয়


গণ পরিবহন যতদিন বেসরকারি খাতে থাকবে, এর সঠিক সুফল পাওয়া সম্ভব নয় বলে আম মনে করি। জার্মান সহ উন্নত দেশ গুলোতে সকল গণ পরিবহন সরকারী সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত। বেসরকারি খাতে খাকায় এর জবাবদিহিতা ও স্বেচ্ছাচারিতা চরম পর্যায়ে এখন। বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বি আর টি সি) নতুন ভাবে সাজিয়ে, প্রজুক্তিগত মনিটরিং, মাসিক ভাড়া কার্ড, টিকেট কাটার বুথ তৈরি সহ অনেক পদ্ধতি আছে, যেগুলো ব্যবহার করা যেতে পারে। 

গণ পরিবহন সঠিক সুফল পেতে হলে দরকার সঠিক পরিকল্পনা, প্রযুক্তির ব্যবহার এবং সম্পূর্ণ ব্যবস্থাকে নতুন ভাবে সাজানো। এই জন্য যেকোনো ধরনের সহযোগিতা ও পরিকল্পনার জন্য উন্নত দেশগুলোর অভিজ্ঞতা ও প্রবাসী বাংলাদেশী বিশেষজ্ঞরা সদা প্রস্তুত। সরকারের স্বদিচ্ছাই পারে দীর্ঘ দিনের এই জঞ্জাল দূর করতে। 

বিঃ দ্রঃ আমার মাস্টার্স করা ওয়ার্ল্ড রাঙ্কিং ৫০ তম টেকনিক্যাল ইউনিভার্সিটি মিউনিখ একটা সাবজেক্ট ছিল পরিবহন সিস্টেম Transportation Systems। যেখান থেকে মাস্টার্স করেছিল আমার পরিচিত অনেক বাংলাদেশী ছাত্র-ছাত্রী। যারা আজ জার্মানীর বড় কোম্পানিতে নিজেদের মেধা খরচ করছে। যারা আজ বিশেষজ্ঞঃ টেকসই পরিবহন ও বিশ্লেষণ পদ্ধতিভূমি ব্যবহার এবং পরিবহন - কৌশল এবং মডেল, পরিবহন ধারণা এবং বাস্তবায়ন, অবকাঠামো পরিকল্পনা ট্রাফিক ব্যবস্থাপনা, পরিবহন সিস্টেম উপর। 

সরকারের স্বদিচ্ছা থাকলে তাদের ঐক্যবদ্ধ করে দেশের কাজে লাগানো যেতে পারে। 



- ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান






No comments

Powered by Blogger.