রাবিতে প্রো-ভিসি প্রফেসর জাকারিয়ার দায়িত্ব গ্রহণ


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো দ্বিতীয় প্রো-ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রসায়ন বিভাগের প্রফেসর চৌধুরি মো. জাকারিয়া। শুক্রবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন।

গত বুধবার শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের আদেশক্রমে উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে প্রফেসর চৌধুরী মো. জাকারিয়াকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় প্রো-ভিসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান বলেন, ‘এর আগে বিশ্ববিদ্যালয় অন্যান্য প্রশাসন দ্বিতীয় প্রো-ভিসি বিষয়ে সরকারের কাছে আবেদন না করায় এতোদিন এ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। এ প্রশাসন সরকারের কাছে আবেদন করেছে, তাই আমাদের আরেকজন নতুন সহ-উপাচার্য দেওয়া হয়েছে। দুজন প্রো-ভিসি হওয়াতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে আরও গতিশীলতা আসবে এবং সুচারুভাবে কাজ করা সম্ভব হবে।

সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রো-ভিসি প্রোফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাকে যে দায়িত্ব অর্পণ করেছে তা যথাযথভাবে পালন করব। আমি চেষ্টা করবো বিশ্ববিদ্যালয়কে বিশ্ব দরবারে তুলে ধরতে প্রশাসন যে কাজ করবে সে কাজে যেন সাহায্যে করতে পারি।’

প্রফেসর জাকারিয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে ১৯৮৩ সালে বিএসসি এবং ১৯৮৫ সালে এমএসসি পাশ করেন। ১৯৯৪ সালে যুক্তরাজ্যের আন্দ্রেউস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। প্রফেসর জাকারিয়া ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্বের পাশাপাশি প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৮৫ সালে প্রথম প্রো-ভিসি পায় বিশ্ববিদ্যালয়। প্রথম প্রো-ভিসি হিসেবে প্রফেসর আমানুল্লাহ আহমদ ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এ পর্যন্ত ১২ জন প্রো-ভিসি দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ প্রফেসর আনন্দ কুমার সাহা ১২ তম প্রো-ভিসি হিসেবে ১৬ জুলাই ২০১৭ সালে নিয়োগ পান। তারপর ১৩ তম প্রো-ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।


No comments

Powered by Blogger.