রুয়েটে অনুষ্ঠিত হতে যাচ্ছে Technocracy



বিজ্ঞানের নানা আবিষ্কারকে কাজে লাগিয়ে নতুন কোন কিছু তৈরি করা এবং জীবনমানকে আরো উন্নত করাই হল প্রযুক্তি। যিনি বিজ্ঞানকে এই সকল কাজে লাগান, তিনি প্রযুক্তিবিদ আর এ জন্যই এই প্রজুক্তিবিদদের উৎসাহিত করতে এবছর রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ অনুষ্ঠিত হতে যাচ্ছে রুয়েটের ইতিহাসে অন্যতম বড় প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা Technocracy । 

২০১৮ সালের মাঝে রুয়েটের সবচেয়ে বড় আন্ত বিশ্ববিদ্যালয় প্রজুক্তিগত মেলা হতে যাচ্ছে এই অনুষ্ঠানটি যা রুয়েটের মেধাবীদের মস্তিস্ক ফলপ্রসূ বিভিন্ন ধারণা রাজশাহী সহ সারা দেশ এর সামনে তুলে ধরবে । এই অনুষ্ঠানের আয়জনে আছে রুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগ । 

এবার এর এই অনুষ্ঠান রুয়েট কেন্দ্রিক করে করা হয়েছে যেখানে শুধু মাত্র রুয়েটের চলমান সিরিজ শুধু অংশগ্রহন করছে । তবে সামনের দিন গুলোতে এই অনুষ্ঠান দেশ ব্যাপী বৃহৎ পরিসরে করার ইচ্ছা পোষণ করেছে অনুষ্ঠানের আয়োজক বিভাগ । 

অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য মুলত শিক্ষার্থীদের মেধা প্রকাশ ও এবং রবোটিক্স এর বিভিন্ন ক্ষেত্র সকলের সামনে তুলে ধরার দারা এই বিষয়ে সকলকে উৎসাহিত করা । বর্তমান বিশ্বে মানুষের জীবন স্বাচ্ছন্দ্য করে তুলার পিছে যে কৃত্তিম জন্ত্রমানব বিশেষ ভুমিকা রাখছে এবং এর সাথে তাল মিলিয়ে চলতে গেলে যে আমাদের এর সাথে সাথে জ্ঞানঅর্জন করতে হবে, তা নিয়ে সকলের মাঝে সচেতনতা তৈরি করাও এই অনুষ্ঠান এর অন্যতম একটি উদ্দেশ্যও বটে ।  

সমগ্র অনুষ্ঠানটি কে চারটি অংশে ভাগ করা হয়েছে ।

এর মাঝে প্রথমেই আছে ROBO SPEEDSTER(Line Follower Racing) । মুলত বাংলাদেশ রবোটিক্স এ এগিয়ে যাচ্ছে এবং মানব জীবন এর উপরে দিন দিন নির্ভরশীল হয়ে উঠছে । প্রজুক্তিবিদের মাঝে মুলত যারা এই ক্ষেত্রে আগ্রহি, তাদের মেধা যাচাই এর জন্যে এই অংশের আয়োজন । 

এছাড়া একজন প্রজুক্তিবিদ কে বিভিন্ন শুধু প্রযুক্তি সম্পরকে জানলেই চলেনা , বরং তা পৃথিবীর সামনে তুলে ধরতে হয় । এই ব্যাপার তাকেই মাথায় রেখে এর পরের অংশে রাখা হয়েছে poster presentation .  এর দারা মূলত কে, কতটা সুন্দর ভাবে কোন বিষয়কে মানুষের সামনে তুলে ধরতে পারে , তা বিচার করা হয়ে থাকবে । 

এর পরের অংশে রয়েছে master builder(project showcase) যে খানে মুলত বিভিন্ন রকম এর প্রকল্প পরিকল্পনা বিচারকদের সামনে তুলে ধরা হয় এবং যেহুতু বর্তমানে চলছে বিশ্ব কাপ এর ঝর , তাই তার সাথে তাল মিলিয়ে রয়েছে FifaMania (Fifa-18) যা যে কোন ফিফা নেশারুর জন্য অতান্ত লভনীয়ে একটি অংশ । 

চারটি অংশের জন্য মোট পুরস্কার মূলত ২১,৫০০ টাকা মাত্র । আগামি ২৮-২৯ জুন, ২০১৮ এ অনুষ্ঠানটি ২য় প্রশাসনিক ভবনে (ECE Building) এ অনুষ্ঠিত হতে যাচ্ছে । এর বিচারক হিসেবে থাকছেন রুয়েট এর স্বনামধন্য অধ্যাপক মণ্ডলী ।


কাজী ফাহিম লতীফ 

No comments

Powered by Blogger.