রুয়েটে শুরু হয়েছে দুই দিনব্যাপী প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা ‘টেকনোক্রেসী’


রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ অদ্য ২৮ জুন ২০১৮ ইং তারিখ হতে শুরু হয়েছে দুই দিনব্যাপী হয়েছে রুয়েটের ইতিহাসে অন্যতম বড় প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা ‘টেকনোক্রেসী’। রোবো ফেস্ট, পোস্টার প্রেজেন্টেশান, প্রোজেক্ট প্রদর্শনী ও গেমিং এই চারটি সেশনের মাধ্যমে রুয়েটের ইসিই বিভাগে অনুষ্ঠিত হয় উক্ত ‘টেকনোক্রেসী’। অনুষ্ঠানটির আয়োজন করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগ।

বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারকে কাজে লাগিয়ে নতুন কোন কিছু তৈরি করা এবং জীবনযাত্রার মানকে আরো উন্নত করাই হল প্রযুক্তি। যিনি বিজ্ঞানকে এই সকল কাজে লাগান, তিনি প্রযুক্তিবিদ। আর এই প্রজুক্তিবিদদের উৎসাহিত করতেই আয়োজন করা হয়েছে এই ব্যতিক্রমী আনন্দমেলা ‘টেকনোক্রেসী’। অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের মেধা প্রকাশ এবং রোবোটিক্স এর বিভিন্ন ক্ষেত্র সকলের সামনে তুলে ধরার মাধ্যমে এই বিষয়ে সকলকে উৎসাহিত করা। বর্তমান বিশ্বে মানুষের জীবন স্বাচ্ছন্দ্য করে তোলার পেছনে যে কৃত্তিম যন্ত্রমানব বিশেষ ভূমিকা রাখছে এবং এর সাথে তাল মিলিয়ে চলতে গেলে যে আমাদের এর সাথে সাথে জ্ঞান অর্জন করতে হবে, তা নিয়ে সকলের মাঝে সচেতনতা তৈরি করাও এই অনুষ্ঠান এর অন্যতম একটি উদ্দেশ্যও বটে। সমগ্র অনুষ্ঠানকে চারটি অংশে ভাগ করা হয়েছে।

প্রথম অংশে ছিল রোবো ফেস্ট বা রোবোটের লাইন ফলোয়ার রেসিং। বাংলাদেশ রোবোটিক্স-এ প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে এবং মানবজীবন এর উপরে দিন দিন নির্ভরশীল হয়ে উঠছে। প্রযুক্তিবিদদের মাঝে মূলত যারা এই ক্ষেত্রে আগ্রহী, তাদের মেধা যাচাই এর জন্যে এই অংশের আয়োজন।

একজন প্রযুক্তিবিদকে শুধু প্রযুক্তি সম্পর্কে জানলেই চলেনা, বরং তা সবার সামনে তুলে ধরতে হয়। এটি মাথায় রেখেই দ্বিতীয় অংশে রাখা হয় পোস্টার প্রেজেন্টেশান। কে, কতটা সুন্দরভাবে কোন বিষয়কে মানুষের সামনে উপস্থাপন করতে পারে, তা যাচাইয়ের জন্যই এই অংশের অয়োজন।

তৃতীয় অংশে ছিল প্রোজেক্ট প্রদর্শনী, যেখানে মূলত বিভিন্ন প্রকল্প পরিকল্পনা বিচারকদের সামনে তুলে ধরা হয়।

যেহুতু বর্তমানে চলছে ফুটবল বিশ্বকাপের ঝড়, তাই এর সাথে তাল মিলিয়ে চতুর্থ অংশে রাখা হয়েছে গেমিং তথা ফিফা ম্যানিয়া (ফিফা-১৮), যা অনুষ্ঠানটির শেষের দিন অর্থাৎ আগামীকাল অনুষ্ঠিত হবে। এটি যেকোন ফিফা প্রেমীদের জন্য অত্যন্ত লোভনীয় একটি অংশ।

উক্ত অনুষ্ঠানে অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন রুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম শেখ, রুয়েট শিক্ষক সমিতির সভাপতি ও তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. এস এম আব্দুর রাজ্জাক এবং তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. অজয় কৃষ্ণ সরকার। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল প্রকৌশল পেশাজীবীদের পত্রিকা, ‘ইঞ্জিনিয়ার্স ভয়েস’ (www.engrsvoice.com।  আর স্পন্সর হিসেবে ছিল স্মার্ট বিডি, ডেল, গিগাবাইট ও আইকন এন্টারপ্রাইজ। 



- মোঃ রিয়াদুল ইসলাম, রুয়েট প্রতিনিধি।

No comments

Powered by Blogger.