উপবৃত্তির টাকা পৌঁছানোর জন্য ২০ লাখ ‘মা’ কে টেলিটকের সিম দেয়া হচ্ছে : অর্থমন্ত্রী


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিপরীতে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে মোট ৬ হাজার ৬৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এই প্রস্তাব করেছেন। তিনি বলেন, সরকারি সেবা সহজীকরণে ইউটিলিটি পেমেন্ট প্লাটফর্ম (ইউপিপি) স্থাপন করা হচ্ছে। উপবৃত্তির টাকা পৌঁছানোর জন্য ২০ লাখ ‘মা’ কে টেলিটকের সিম দেওয়া হচ্ছে।

আবুল মাল আবদুল মুহিত আরও বলেন, বঙ্গোপসাগরের উপকূলবর্তী দ্বীপ মহেশখালীকে ডিজিটাল নেটওয়ার্কের আওতায় আনার কাজ চলছে। তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দ্বীপের অধিবাসীদের জীবন যাত্রার মানোন্নয়ন হবে। ফলে শহর ও দ্বীপাঞ্চলের অধিবাসীদের সামাজিক ও অর্থনৈতিক ব্যবধান কমে আসবে।

অর্থমন্ত্রী বলেন, যুগের চাহিদার সাথে সংগতি রেখে তরুণদের নতুন প্রযুক্তির উদ্ভাবন ও উদ্যোগ গ্রহণে উৎসাহিত করা, তাদের সক্ষমতা বৃদ্ধি ও উদ্ভাবিত সামগ্রি ব্র্যান্ডিং ও বাণিজ্যিকীকরণ, মেধাস্বত্ব সংরক্ষণ ইত্যাদি ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরীর লক্ষ্যে আমরা ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি’ প্রতিষ্ঠা করতে যাচ্ছি। উদ্ভাবনভিত্তিক ব্যক্তি উদ্যোগের বিকাশ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলা ও কর্মসংস্থানে এটি কার্যকর ভূমিকা রাখবে।



(বাসস)  


No comments

Powered by Blogger.