মহাকাশ জয়ের পথে বাংলাদেশ


মহাকাশে বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু ১, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে আরেকটি সময়োপযোগী উদ্যোগের সফল বাস্তবায়ন, একটি স্বপ্নের বাস্তবিক রূপদান। বাংলাদেশকে একটি জ্ঞান-ভিত্তিক অর্থনীতি বিনির্মাণের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশের এই যাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আজ বাংলাদেশে প্রযুক্তি-নির্ভর রূপান্তর দৃশ্যমান, বঙ্গবন্ধু ১ তারই অন্যতম উদাহরণ। 

বঙ্গবন্ধু ১ দেশের ইতিহাসে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় নবতর ডিজিটাল পর্বের সূচনা করবে এবং আগামী দিনের সাফল্যে প্রামাণিক অনুষঙ্গ হিসেবে বিবেচিত হবে। 

এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ পৃথিবীর ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নিজেদের স্যাটেলাইট প্রেরণের গৌরব অর্জন করতে যাচ্ছে। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট শান্তিকালীন সময়ে নেভিগেশন, জিপিএস, কমিউনিকেশন, যোগাযোগ, ইন্টারনেট সেবা, স্পেস রিসার্চ, আবহাওয়ার পূর্বাভাস সহ নানাবিধ কাজে ব্যবহারের পাশাপাশি,আমাদের বিপূল পরিমান অর্থ সাশ্রয় করবে।

১৯৭৫ সালের ১৪ জুন দেশের প্রথম স্যাটেলাইট আর্থ স্টেশন স্থাপনের মাধ্যমে জাতিকে মহাকাশ যুগে পরিচয় করিয়ে দেওয়ায় আজকের এই দিনে আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে ম্মরণ করছি। 

মহাকাশে বঙ্গবন্ধু ১ উৎক্ষেপণ আগামী প্রজন্মকে খ্যাতনামা মহাকাশচারী ও প্রখ্যাত রকেট বৈজ্ঞানিক হতে উদ্বুদ্ধ করবে। বঙ্গবন্ধু ১ নির্মাণ এবং উৎক্ষেপণে অসাধারণ ভূমিকার জন্য থ্যালেস এলেনিয়া ও স্পেসএক্স এর প্রতি কৃতজ্ঞতা জানাই।


-জুনাইদ আহমেদ পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

No comments

Powered by Blogger.