পাবিপ্রবিতে “গ্রিন বিল্ডিং এন্ড জব অপরচুনিটি ফর ইঞ্জিনিয়ার্স” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক বিভাগ (ইইই) এবং বাংলাদেশ গ্রীন বিল্ডিং একডেমি (বিজিবিএ) এর উদ্যোগে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর অন্যতম সংগঠন "ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারস (আইইইই)" এর আয়োজনে ১০ই মে, ২০১৮ ইং তারিখে “গ্রীন বিল্ডিং এন্ড জব অপরচুনিটি ফর ইঞ্জিনিয়ার্স” নামক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন মিঃ রায়হান আলমগীর, চিফ আর্কিটেক্ট, আর্কিটাইপ লিমিটেড এবং কী-নোট স্পীকার ইঞ্জিনিয়ার আল-এমরান হোসাইন, প্রেসিডেন্ট, বাংলাদেশ গ্রীন বিল্ডিং একডেমি (বিজিবিএ)। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইইই বিভাগের সন্মানিত চেয়ারম্যান জনাব দীপঙ্কর কুন্ডু, সহকারী অধ্যাপক, ইইই বিভাগ। এছাড়াও উপস্থিত ছিলেন আইইই এর সন্মানিত পরামর্শক জনাব মোঃ গালিব হাসান, সহকারী অধ্যাপক, ইইই বিভাগ এবং কাউন্সিলর জনাব মোঃ ফিরোজ আলী, সহকারী অধ্যাপক, ইইই বিভাগ এবং ইইই ডিপার্টমেন্টের সন্মানিত শিক্ষকমণ্ডলী।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি এবং আমন্ত্রিত অতিথিদের স্বাগত বক্তব্যের পরপরই অনুষ্ঠানের মূল টেকনিক্যাল সেশন শুরু হয়। টেকনিক্যাল সেশনের প্রথম পর্ব শুরু করেন আর্কিটেক্ট মিঃ রায়হান আলমগীর। তিনি ইঞ্জিনিয়ারদের টেকসই এবং পরিবেশবান্ধব ইঞ্জিনিয়ারিং ডিজাইনের উপর গুরুত্ব আরোপ করেন।

টেকনিক্যাল সেশনের দ্বিতীয় অর্থাৎ মূল পর্ব শুরু করেন ইঞ্জিনিয়ার আল-এমরান হোসাইন। তিনি গ্রীন বিল্ডিং সম্পর্কে বিশদ আলোচনা করেন এবং ইঞ্জিনিয়ারদের দিকনির্দেশনামুলক পরামর্শ দেন। তার সেশনের দ্বিতীয় পর্বে তিনি জবসেক্টর নিয়ে আলোচনা করেন।

সারাদিনব্যাপি এ কর্মশালার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন অনুষ্ঠানের সভাপতি জনাব দীপঙ্কর কুন্ডু। ভবিষ্যতে এ সংগঠনের পক্ষ থেকে এরকম আরো শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার আশাবাদ ব্যাক্ত করা হয়। 

1 comment:

  1. We cordially welcome such initiative for skill our self

    ReplyDelete

Powered by Blogger.