তরুণ উদ্যোক্তাদের ‘বিপিও হাব’ গড়ে তোলার আহ্বান


তথ্যপ্রযুক্তি খাতে তরুণ উদ্যোক্তাদের বিকাশের জন্য ইকোসিস্টেম ‘বিপিও হাব’ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে বিপিও সামিটের সেমিনার থেকে। সোমবার বিপিও সামিটের দ্বিতীয় দিনে ‘আউটসোর্সিং ফর স্টার্ট আপ: গ্রোয়িং টুগেদার’ শিরোনামের সেমিনারে এ প্রস্তাবনা তুলে ধরেন ইমপেল সার্ভিস অ্যান্ড সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুল হক।

উক্ত সেমিনারে সেবা’র ব্যবস্থাপনা পরিচালক আদনান ইমতিয়াজ হালিম এবং পাঠাও’র প্রধান নির্বাহী হোসেন ইলিয়াস আউটসোর্সিং খাতের জন্য জন্য একটি দক্ষ ইকোসিস্টেম গড়ে তোলার পরামর্শ তুলে ধরেন।

আমিনুল হক বলেন, “প্রথম ৩০ মাস যেকোনো উদ্যোক্তার জন্যই ভীষণ কঠিন সময় যায়। এই সময়ে পেরিয়ে গেলে তারা বুঝে যাবে, তাদের ব্যবসা প্রসারের জন্য আসলে কোন দিকগুলোতে তাদের মনযোগ দেওয়া উচিৎ। তরুণ উদ্যোক্তারা শুরুতে একটি আইডিয়া নিয়ে বসে থাকে, তারা যে বিষয়ে দক্ষ সে বিষয়টি নিয়ে পড়ে থাকে। এমন সময় তাদের নজরে পড়ে, আরো অনেক দিকে তাদের দক্ষতা অর্জন করতে হবে, তখন তাদের সব মনযোগ ঘুরে যায়।”

এছাড়া তরুণদের উদ্দেশ্যে হোসেন ইলিয়াস বলেন, “তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ, অর্থ সাহায্য, আইনি সহায়তাসহ নানা তথ্য সহযোগিতা পেতে বিপিওগুলো নিয়ে একটি হাব করা যেতে পারে। আউটসোর্সিং ইকোসিস্টেম গড়ে তুলতে গেলে এখন সেটা বেশি দরকার।“

হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম তাঁর আলোচনায় বলেন, “স্টার্ট আপদের জন্য আউটসোর্সিং ইকোসিস্টেম গড়ে তুলতে আইসিটি ডিভিশন, হাইটে পার্ক বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি অর্থ সাহায্যও দিচ্ছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যাচ্ছে, তরুণরা পয়সা নিয়ে কোনো কাজই করছে না। তখন বলতেই হয়, অর্থের অপচয় হচ্ছে।” উদ্যোক্তাদের মধ্য থেকে বাছাই করে তারা কয়েকজনকে হাইটেক পার্ক অর্থায়ন করবে বলেও জানান হোসনে আরা বেগম।


No comments

Powered by Blogger.