বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৪ মে


'বঙ্গবন্ধু স্যাটেলাইট'-১ মহাকাশে উৎক্ষেপণ করা হবে আগামী ৪ মে। বুধবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের পরিচালক মো. মেসবাহুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য আগামী ৪ মে সময় নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ওই দিনই দেশের প্রথম কৃত্রিম এই উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ উপলক্ষে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাওয়ার কথা রয়েছে। ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইচ টিপে উদ্বোধনের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ কার্নিভাল থেকে স্যাটেলাইটটির মহাকাশ যাত্রা শুরু হবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেস এক্সের 'ফ্যালকন-৯' রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে।

এর আগে, গত ২৭ মার্চ স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ২৪ এপ্রিল করা হতে পারে বলে জানায়।

এপ্রিলের প্রথম সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ৩ মার্চ (শনিবার) নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশাল অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবে বাংলাদেশ। ৭ বছরে বিনিয়োগের অর্থ উঠে আসবে বলেও জানান তিনি।

 

No comments

Powered by Blogger.