এনইউবিতে বাস্তব জীবনের সমস্যা বিষয়ে সেমিনার


নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের বাণিজ্য অনুষদ ও সেন্টার ফর ম্যানেজমেন্ট রিসার্চ এন্ড ইনফরমেশন টেকনোলজির আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘ম্যাথমেটিক্যাল এন্ড স্ট্যাটিসটিক্যাল মডেল টু সল্ভ রিয়েল লাইফ প্রবলেমস’ শিরোনামে সেমিনারের আয়োজন কর হয়।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আনোয়ার হোসাইন। এ সেমিনারে কি-নোট স্পিকার ছিলেন ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়ার প্রফেসর, ড. শাহজাহান খান। সেমিনার বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাল্পাইড ম্যাথমেটিক্স বিভাগের প্রফেসর, ড. এম আকবর আলী।

কি নোট স্পিকার তাঁর প্রবন্ধ আলোচনায় আমাদের বাস্তব জীবনের সাথে গণিত ও পরিসংখ্যানের প্রায়োগিত উপযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে গণিতবিদ্যা শুধুমাত্র অধ্যয়ণেই সীমাবদ্ধ রয়েছে। অথচ এর প্রায়োগিক দিক রয়েছে। এগুলো জানলে আমাদের অনেক সমস্যার কাংখীত সমাধান হতে পারে।

প্রধান অতিথির বক্তব্যে ড. আনোয়ার হোসেন বলেন, গণিত ও পরিসংখ্যান বর্তমান ডিজিটাল বিশ্বে সবচেয়ে প্রায়োগিক ও গুরুত্বপূর্ণ বিষয়। আমাদেরকে গণিত ও পরিসংখ্যানের এই প্রায়োগিক দিকগুলো জেনে নিতে হবে। জ্ঞানের রাজ্যে বিচরণ বাড়াতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. শফিউল্লাহর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিএমআরআইটি’র প্রধান উপদেষ্টা প্রফেসর ড. নুরুল আলম খান, প্রফেসর ড. আইনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. আকরাম আলী সেখ, ডিন, সায়েন্স ফ্যাকাল্টি, নর্দান ইউনিভার্সিটি প্রমূখ। বাণিজ্য বিভাগের প্রধান প্রফেসর ড. মুহাম্মদ একরামুল ইসলাম এই অনুষ্ঠানের কনভেনর ছিলেন। এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শিক্ষকমন্ডলী, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।



No comments

Powered by Blogger.