শনিবার যুব গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


ভবিষ্যতের প্রতিভাবান খেলোয়াড় খুজে বের করার লক্ষে দেশজুড়ে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে বাংলাদেশ যুব গেমস। 

আগামী শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেমসের চুড়ান্ত পর্বের উদ্বোধন করবেন। দলগত ও ব্যকিতগত মিলে মোট ২১ ডিসপ্লিনে প্রায় ২ হাজার ৬৬০ জন প্রতিযোগী অংশ নেবেন। 

চূড়ান্ত পর্বে ৩৪২ স্বর্নপদকের জন্য লড়াই করবে ক্রীড়াবিদরা। কয়েকটি ডিসিপ্লিন বাদে প্রায় সব গুলোরই উপজেলা পর্যায় থেকে জেলা ও বিভাগ শেষ হয়ে চূড়ান্ত পর্ব। 

দলগত ডিসিপ্লিনে রয়েছে –ফুটবল, কাবাডি, বাস্কেটবল , ভলিবল, হ্যান্ডবল ও হকি এবং ব্যক্তিগত ডিসিপ্লিনে রয়েছে –অ্যাথলেটিক্স, অ্যারচ্যারী, সাতার, টেবিল টেনিস, ভারোত্তলন, টেনিস, রেসলিং, উসু, শুটিং, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জুডো, কারাতে, তায়কোয়ানদো ও স্কোয়শ। ২১টি ডিসিপ্লিনের জন্য ইতোমধ্যে ভেন্যু চূড়ান্ত হয়েছে। গত বছর ১৮ থেকে ২৪ ডিসেম্ভর ২৭ হাজারের বেশি ক্রীড়াবিদ, প্রশিক্ষক, সংগঠক, কর্মকর্তা, রেফারী ও জাজ মিলে প্রায় ৪৮ হাজার অংশগ্রহণকরাী গেমসের প্রথম পর্বে পর্যায়ে অংশ নেয়।

গেমস উপলক্ষ্যে আজ আজ এক সংবাদ সম্মেলন আয়োজন করে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। বিওএ ভবনের ডাচ-বাংলা অডিটরিয়ামে গেমসের বিভিন্ন বিয়ষ উপস্থাপন করেন বিওএ মহাসচিক সৈয়দ শাহেদ রেজা। 

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিাত ছিলেন গেমসের মিডিয়া ও পাবলিসিটি কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ, বিওএর উপমহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুর। 

প্রতি দুই বছর অন্তর অন্তর বাংলাদেশ গেমস ও বাংলাদেশ যুব গেমস আয়োজনের ঘোষনা দেন বিওএ মহাসচিব। চূড়ান্ত পর্ব থেকে বাছাইকৃত তরুন ক্রীড়াবিদদের পরবর্তীতে সংশ্লিষ্ট ফেডারেশন সমূহ উন্নত প্রশিক্ষণের সুযোগ দেবে বলে মিডিয়াকে জানিয়েছেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধোধনী ঘোষণার মধ্যে দিয়ে গেমসের চূড়ান্ত পর্বে আনুষ্ঠানিকতা শুরু হবে। তবে ইতিমধ্যে ফুটবলসহ বেশ কিছু ডিসিপ্লিনের মাঠের লড়াই শুরু হয়েছে। সাফ ও কমনওয়েলথ গেমসে স্বর্ণজয়ী শুটার আসিফ হোসেন খান উদ্বেধানী অনুষ্ঠানে মশাল প্রজ¦লন করবেন। মার্চপাস্টে আট বিভাগীয় দলের খেলোয়াড়রা নিজ নিজ ব্যানারে অংশ নেবেন। উদ্বোধনী অনুষ্ঠানকে আকর্ষণীয় করতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে আয়োজক কমিটি।


(বাসস)

 

No comments

Powered by Blogger.