দুই ম্যাচ নিষিদ্ধ চান্ডিমাল, মাহমুদুল্লাহ’র জরিমানা


স্লো ওভার রেটের কারণে দুই ম্যাচ নিষিদ্ধ হলেন শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। পাশাপাশি শ্রীলংকার দলের প্রত্যক খেলোয়াড়কে ম্যাচ ফি’র ৬০ শতাংশ জরিমানাও গুণতে হবে। জরিমানা কবল থেকে নিস্তার পায়নি বাংলাদেশও। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে ২০ শতাংশ এবং দলের অন্যান্য সতীর্থদের ১০ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রড এ শাস্তি দেন। 

শনিবার বাংলাদেশের বিপক্ষে লিগ পর্বের তৃতীয় ম্যাচে ফিল্ডিং চলাকালীন নির্ধারিত সময়ের চেয়ে চার ওভার বেশি সময় ব্যয় করেছে শ্রীলংকা ক্রিকেট দল। তাই দলের প্রত্যককে ম্যাচ ফি’র ৬০ শতাংশ জরিমানা করা হয়। পাশাপাশি দুই ম্যাচ নিষেধাজ্ঞাও পেলেন চান্ডিমাল। কারণ আইসিসি কোড অব কন্ডাক্টের ২.৫.২ অনুচ্ছেদ অনুযায়ী দুই ওভারের বেশি সময় নষ্ট হলে সেটি গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে। তাই দু’টি নিষেধাজ্ঞা পয়েন্টও পান চান্ডিমাল। ফলে নিয়নুযায়ী দু’টি নিষেধাজ্ঞা পয়েন্টের জন্য একটি টেস্ট, দু’টি ওয়ানডে ও দু’টি টি-২০ ম্যাচ নিষিদ্ধ হবেন খেলোয়াড়রা। সেই সুবাদে চলমান নিদাহাস ট্রফিতে লিগ পর্বে শ্রীলংকা শেষ দু’টি ম্যচে খেলতে পারবেন না চান্ডিমাল। তাই শ্রীলংকা দলকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার থিসারা পেরেরা। 

অন্যদিকে, এক ওভার বেশি সময় ব্যয় করায় ম্যাচ ফি’র ২০ শতাংশ বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহকে এবং দলের অন্যান্য সতীর্থদের ১০ শতাংশ জরিমানা করে আইসিসি। আগামী ১২ মাসের মধ্যে অধিনায়ক হিসেবে আবারো স্লো ওভার রেট করলে নিষেধাজ্ঞার মধ্যে পড়বেন মাহমুদুল্লাহ। 


(বাসস)

 

No comments

Powered by Blogger.