বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সরকার প্রতিবছর বাজেট বাড়িয়ে যাচ্ছে : ইয়াফেস ওসমান


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু যেমন বিজ্ঞানকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ঘটাতে চেয়েছিলেন, তেমনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তিকে দেশের উন্নয়নের অন্যতম চালিকা শক্তি হিসেবে গ্রহণ করেছেন। সেজন্যই এ সরকার বিজ্ঞান গবেষণা ও উন্নয়নে উৎসাহ দিয়ে যাচ্ছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে প্রতিবছর বাজেট বাড়িয়ে যাচ্ছে।

আজ ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ : বিজ্ঞান ও প্রযুক্তির অবদান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইয়াফেস ওসমান একথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক এবং পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ।

সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মপ্রধান মো. আব্দুল মোমিন। স্বাগত বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম।

মন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করেছে। নীতি-নির্ধারণ পর্যায়ের সহযোগিতা এবং উপযুক্ত পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গত কয়েক বছরে দুর্লভ সাফল্য অর্জন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য ১২ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি ইউনিট সংবলিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ। ২০২৩ সালের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সংযোগ করা হবে।

এছাড়া, পরমাণু চিকিৎসা সেবাদানের লক্ষ্যে একটি ন্যাশনাল ইনস্টিটিউট অভ্ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্স (নিনমাস) এবং দেশের বিভিন্ন অঞ্চলে ১৪টি ইনস্টিটিউট অভ্ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্স (ইনমাস) প্রতিষ্ঠা, উত্তরবঙ্গে খনিজ সম্পদ প্রধান জেলা জয়পুরহাটে দেশের প্রথম ও একমাত্র খনিজ ও ধাতব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অভ্ মাইনিং এ খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপন, দেশের জনসাধারণ তথা ছাত্র সমাজকে বিজ্ঞান মনস্ক গড়ে তোলা ও মহাকাশ সম্পর্কে বিনোদনের মাধ্যমে ধারণা প্রদানের লক্ষ্যে একটি অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দেশের প্রথম প্লানেটেরিয়াম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন এবং দেশের অন্যান্য বিভাগীয় শহরে নভোথিয়েটার স্থাপনের উদ্যোগ গ্রহণ উল্লেখযোগ্য। 


(বাসস)

 

No comments

Powered by Blogger.