বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষেই থাকলো জার্মানী, ইতালির অবনমন


ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে ১-০ গোলে পরাজয়ের পাশাপাশি স্পেনের সাথে ১-১ গোলে ড্র করা সত্তেও ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী।

বার্লিনে মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচে গ্যাব্রিয়েল জেসুসের গোলে ব্রাজিলের জয় নিশ্চিত হয়। কিন্তু এই জয়ে তিতের দল শীর্ষস্থান থেকে জার্মানদের হঠাতে পারেনি। আগামী ১২ এপ্রিল থেকে শুরু হওয়া পরবর্তী আন্তর্জাতিক ম্যাচের আগ পর্যন্ত বিশ্বের এক নম্বর দল হিসেবেই থাকবে জার্মানী। 

গত আট মাস যাবত র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই স্থান দখলে রেখেছে জার্মানী ও ব্রাজিল। আর জার্মানরা শীর্ষে রয়েছে ১৩ মাস যাবত। ২০১৭ সালের মার্চে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল আর্জেন্টিনা। বেলজিয়াম আবারো শীর্ষ পর্যায়ে নিজেদের ফিরিয়ে এনেছে। সৌদী আরবের সাথে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৪-০ গোলের জয়ে বেলজিয়াম দুই ধাপ উপরে উঠে দুই বছরের মধ্যে প্রথমবারের মত তৃতীয় স্থানে উঠে এসেছে। দুই বছর আগে বেলজিয়ামের অবস্থান ছিল এক নম্বরে। 

পর্তুগাল ও আর্জেন্টিনা উভয় দলই এক ধাপ করে নীচে নেমেছে। তাদের বর্তমান অবস্থান চতুর্থ ও পঞ্চম। ২০১৪ সালের পরে এই প্রথম আর্জেন্টিনা শীর্ষ চার থেকে সড়ে গেল। এদিকে প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ৬-১ গোলে পরাজিত করা সত্তেও স্পেন একধাপ নেমে অষ্টম স্থানে রয়েছে। তবে শীর্ষ ১০ দলের মধ্যে সবচেয়ে বেশী নীচে নেমেছে পোল্যান্ড। ষষ্ঠ স্থান থেকে চার ধাপ নীচে নেমে পোলিশদের স্থান এখন দশম অবস্থানে। এর ফলে সুইজারল্যান্ড (ষষ্ঠ) ও ফ্রান্সের (সপ্তম) অবস্থানের উন্নতি হয়েছে, দুটি দলই দুই ধাপ করে উপরে উঠেছে। চিলির একধাপ উন্নতি হয়ে বর্তমানে নবম স্থানে রয়েছে। 

র‌্যাঙ্কিংয়ের ১১ ও ১২তম স্থানে রয়েছে পেরু ও ডেনমার্ক। শীর্ষ ২০’এ সবচেয়ে বেশী উন্নতি হয়েছে ইংল্যান্ডের। তিন ধাপ উপরে উঠে তাদের অবস্থান এখন ১৩তম। তবে আফ্রিকান দেশ হিসেবে তিউনিশিয়ার নয়ধাপ উন্নতি হয়ে ১৪তম স্থানে অবস্থান করছে। তিউনিশিয়ার এটাই এ যাবতকালের সেরা র‌্যাঙ্কিং। এর আগে ১৯৯৮ সালে তাদের সর্বোচ্চ অবস্থান ছিল ১৯তম। 

বড় দলগুলো মধ্যে সবচেয়ে বেশী অবনমন হয়েছে ইতালির। ছয় ধাপ নীচে নেমে আজ্জুরিদের বর্তমান অবস্থান ২০তম। ৬০ বছরের মধ্যে প্রথমবারের মত বিশ্বকাপ থেকে ছিটকে পড়া ইতালিয়ানদের এটাই সর্বনি¤œ র‌্যাঙ্কিং। 

কনকাকাফ অঞ্চলে যুক্তরাষ্ট্র (২৪) ও কোস্টা রিকাকে (২৫) পিছনে ফেলে সর্বোচ্চ স্থানে রয়েছে মেক্সিকো। অন্যদিকে এশিয়ান দেশ হিসেবে ইরান রয়েছে শীর্ষে (৩৬) । তাদের পরেই রয়েছে অস্ট্রেলিয়া (৪০)। বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া তাদের ফুটবলীয় ইতিহাসে সবচেয়ে নীচু র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছে। তাদের বর্তমান অবস্থান ৬৬তম।

শীর্ষ ২০ ফিফা র‌্যাঙ্কিং :
১. জার্মানী
২. ব্রাজিল
৩. বেলজিয়াম
৪. পর্তুগাল
৫. আর্জেন্টিনা
৬. সুইজারল্যান্ড
৭. ফ্রান্স
৮. স্পেন
৯. চিলি
১০. পোল্যান্ড
১১. পেরু
১২. ডেনমার্ক
১৩. ইংল্যান্ড
১৪. তিউনিশিয়া
১৫. মেক্সিকো
১৬. কলম্বিয়া
১৭. উরুগুয়ে
১৮. ক্রোয়েশিয়া
১৯. নেদারল্যান্ড
২০. ইতালি



(বাসস)


 

No comments

Powered by Blogger.