পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর আইইইই স্টুডেন্ট ব্রাঞ্চ এর সদস্যদের বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন


পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর অন্যতম সংগঠন "ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারস (আইইইই)" এর  ৪০ জন সদস্য ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের অংশ হিসেবে সম্প্রতি রাজশাহীর ৫০ মেগাওয়াট   ক্ষমতা সম্পন্ন কাটাখালি বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেন। 
 
পরিদর্শন পর্বের শুরুতে পাওয়ার প্লান্টের কারিগরি কৌশল সম্পর্কে ধারণা দেন  প্রকৌশলী মোঃ ফজলুর রহমান, সিনিয়র মেইনটেনেন্স অফিসার এবং প্রকৌশলী মোঃ সোহেল রানা, ইলেক্ট্রিক্যাল ইনচার্জ। পরে শিক্ষার্থীদের পাওয়ার প্লান্টের পানি পরিশোধনাগার, বয়লার, টার্বাইন, জেনারেটর, ট্রান্সফর্মার ও অন্যান্য যন্ত্রপাতি দেখানো হয়। 
 
এছাড়া কন্ট্রোল রুমের ইন্টারফেস সিস্টেম এবং প্লান্টের উৎপাদন ও নিয়ন্ত্রণ ব্যবস্থার বিভিন্ন পর্যায় সম্পর্কে তাদের অবহিত করা হয়। তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি সংঠনের পক্ষ থেকে এ ধরনের ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সদস্যদের ব্যবহারিক ও কারিগরি জ্ঞানকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে পরিচালনা করা হয়। সদস্যদের ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের সার্বিক দিক পর্যালোচনা করেন সংগঠনের পরামর্শক মোঃ গালিব হাসান, সহকারী অধ্যাপক, ইইই বিভাগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
 
এছাড়া সদস্যদের পাওয়ার প্লান্ট ভিজিটের সার্বিক বিষয় নিয়ে একটি কুইজের আয়োজন করা হয়। কুইজে প্রথম স্থান অধিকার করেন উক্ত বিশ্ববিদ্যালয় এর ইটিই বিভাগের  ৫ম ব্যাচের শিক্ষার্থী মোঃ নবী। 
 
ভবিষ্যৎ এ সংগঠনের পক্ষ থেকে এরকম আরো শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার আশাবাদ ব্যাক্ত করা হয়। 




No comments

Powered by Blogger.