চুয়েটের পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রথম জাতীয় কনফারেন্স



মোঃ আলাউদ্দিন:
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ আগামী ২১ ও ২২ মার্চ, ২০১৮ খ্রি. প্রথমবারের মত “ন্যাশনাল কনফারেন্স অন ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (এনসিডব্লিউআরই-২০১৮)” শীর্ষক জাতীয় কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। চুয়েটের পুর ও পানিসম্পদ কৌশল (সিভিল এন্ড ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং-সিডব্লিউআরই) বিভাগ দু’দিনব্যাপী এই কনফারেন্সের আয়োজন করছে। চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিতব্য উক্ত কনফারেন্সে পানিসম্পদ কৌশল বিষয়ের পাশাপাশি নদী প্রকৌশল, ড্রেজিং, বন্দর-পোতাশ্রয় ও কোস্টাল ইঞ্জিনিয়ারিং, জলবায়ু পরিবর্তনের প্রভাব, পানি সেচ ও ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও পানিবর্জ্য ব্যবস্থাপনা, আরবান হাইড্রোলজি ও ড্রেনেজ, স্যানিটেশন ও স্বাস্থ্য, টেকসই উন্নয়নসহ প্রভৃতি বিষয় নিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও প্রফেশনালগণ বিষয়ভিত্তিক পৃথক আলোচনায় অংশগ্রহণ করবেন। এতে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হবে। 

এ উপলক্ষ্যে আজ চুয়েটের পুরকৌশল (সিভিল ইঞ্জিনিয়ারিং) বিভাগের সেমিনার কক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে কনফারেন্সের সার্বিক প্রস্তুতির বিভিন্ন দিক নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. আয়শা আখতার। এ সময় কনফারেন্সের কনফারেন্স সেক্রেটারি ও সিডব্লিউআরই বিভাগের প্রভাষক মোঃ সামিউন বসির, কনফারেন্সের যুগ্ন-সম্পাদক ও প্রভাষক শোভন হালদার, কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও প্রভাষক রিফাত তালহা খান, কোষাধ্যক্ষ ও প্রভাষক পলেন চাকমা, চুয়েট সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান, জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. আয়শা আখতার লিখিত বক্তব্যে বলেন- দুইদিনব্যাপী উক্ত কনফারেন্সে পৃথক ৬ টি টেকনিক্যাল সেশনে মোট ৬৯ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এরমধ্যে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হবে। এছাড়া কনফারেন্সের প্রথমদিন আমন্ত্রিত কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাসের পানি ব্যাপস্থাপনা বিষয়ক থিমাটিক এক্সপার্ট মি. পিটার ডি. ভ্রাইস (ওৎ. চবঃবৎ ফব ঠৎরবং) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল মতিন। উল্লেখ্য, এবারের কনফারেন্স উপলক্ষ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৩৫ টি পেপার জমা পড়েছিল। সেখান মোট ৬৯ টি পেপার কনফারেন্সের জন্য নির্বাচন করা হয়েছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়- আগামী ২১ মার্চ (বুধবার), ২০১৮ খ্রিঃ তারিখ সকাল ১০:৩০ ঘটিকায় চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া। সভাপতিত্ব করবেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. আয়শা আখতার।  

No comments

Powered by Blogger.