গুণী প্রফেসরের নাম = বিশ্ববিদ্যালয়ের পরিচিতি

Muhammad Abdul Goffar Khan
 
আমরা একজন মানুষের জীবদ্দশায় তার ভাল কাজগুলো নিয়ে কথা বলিনা, কিন্তু তিনি গত হলে তার গুণকীর্তন করে ভাসায় দেই। কিছুদিন আগে ফেসবুকের পাতা ভরে গেছিল বুয়েটের মুহাম্মাদ আলী স্যার কে নিয়ে, স্যারের আনেক ভাল কাজের খবর সবাই জানতে পেরেছেন তার কাছের ছাত্র এবং শুভাকাক্ষীদের মাধ্যমে। তবে স্যার বেঁছে থাকতে এমন ভাল কাজের কদর আমরা করি নাই।

আজ আমি আরেক মহাম্মাদ আলী স্যারের গল্প আপনাদের জানাতে চাই। তিনি আমাদের Professor Dr. Muhammad Abdul Goffar Khan, EEE, RUET স্যার।   

স্যারে সাথে আমাদের ০৬ ব্যচের দেখা সম্ভাবত ভর্তি পরীক্ষার দিন, একজন পাতলা গড়নের সাদাপাকা লাম্বা দাড়িওয়ালা মানুষ যিনি মাইকে ভর্তি পরীক্ষাথীদের দিক নিদর্শন দিচ্ছিলেন। 

তাছাড়া আবার অরিয়েন্টেশনের দিন দেখি ঐ মানুষটা সাউন্ড সিটেমের যামেলা নিয়ে কাজ করতেছেন, তখনও আমারা তার পরিচয় পাইনি। পরে বিভিন্ন বিভাগীয় প্রধানদের বক্তব্য দেওয়ার সময় যানা গেল তিনি ETE ডিপার্টমেন্টের হেড স্যার।

গাফফার স্যার আমাদের প্রথম ক্লাস নিয়েছেন Electronics Circuit –ii, প্রথম ল্যাব ক্লাসেই গাফফার স্যার আমাদের বললেন সবাইকে আলাদা আলাদা Electronics এর জন্য Resistor, Capacitor, diode, OPAMP, PCB trainer, board etc. কিনতে হবে। 

প্রথম যেদিন স্যারের রুমে গেলাম দেখলাম এটা কোন রুম না, আস্ত একটা ল্যাব, একটা ফুলফিল ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি বানানোর বা মেরামত করার কারখানা। গতকাল স্যারে রুমের কিছু ছবি নিয়ে এসেছি। মাঝে-মাঝে স্যারকে রানীবাজারে হোসেন ইলেক্ট্রনিক্সে দেখা যেত, স্যার মুলত বিভিন্ন নতুন প্রজেক্টের কাজে বা যন্ত্রপাতি কিনতে হোসেন ইলেক্ট্রনিক্সে যেতেন। আমার দেখা হাতে কলমে কাজ করা এবং শিখানোর শিক্ষক বাংলাদেশে কম আছে বা প্রতি ডিপার্টমেন্টে গাফফার স্যার মত একজন করে শিক্ষক থাকলে বাংলাদেশ আরও এগিয়ে যেত। বিভিন্ন প্রতিষ্ঠানের Transformer Test, Cable Test, Motor, Pump Test এ গাফফার স্যার এক পরিচিত নাম। রুয়েটে তথা বাংলাদেশে IEEE এর একজন সফল সংগঠক তিনি। তার হাত ধরে প্রথম রুয়েটে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন সম্ভব হয়। স্যারের নেতৃত্বে আমারা তখন National Workshop on Oscilloscope. Workshop on Electronic Circuit design, Seminar on Telecommunication by WiMax, Seminar on Microcontroller, Career Club এরকম আনেক ২০০৮-১০) সফল আয়োজন করি। 

স্যারের গতানুগতিক পায়জামা-পাঞ্জাবি দেখে আনেকে স্যারকে হয়তো প্রথমে মেনে নেয় না। আমারা আশা করেছিলাম স্যারের নেতৃত্বে রুয়েট EEE ডিপার্টমেন্ট আরো এগিয়ে যাবে, কিন্তু স্যারে সাথে যখন আমার কথা হয় তখন আমি বুঝি যেহেতু স্যার স্রোতের বিপরীতে চলা লোক তাই তাকে রুয়েট প্রশান তার আইডিয়াতো মেনে নেয় না বরং তাকে বিভিন্ন কাজে নিরুতসাহিত করে। তার পরেও স্যার কাজ করে যাচ্ছে একলা চলো নীতিতে। 

গাফফার স্যারের একটা ছোট ইন্টারভিউ নিতে চেস্টা করেছিলাম। আশা করি আপনাদের ভাল লাগবে। স্যার কে নিয়ে যদি কার কোন অভিজ্ঞতা থাকে আশা করি আমার সাথে শেয়ার করবেন।

https://youtu.be/8QKYlHVgrKk



লেখক
Sarafat Khan

B.Sc(EEE-06) & M.Sc(EEE), RUET

Email: sarafat.44k@gmail.com

Mobile: 01912422410




যে কেউ তার প্রিয় স্যার অথবা প্রিয় ব্যাক্তিত্ব সম্বন্ধে ইমেইলে আমাদের পত্রিকায় লেখা দিতে পারেন। 

আমাদের ইমেইল: engrsvoice@gmail.com



Powered by Blogger.