বইমেলায় প্রযুক্তি নির্ভর শিক্ষা সহায়ক ৩টি প্রকল্পের উদ্বোধন


বাংলা একাডেমি প্রাঙ্গনের মূল মঞ্চে অমর একুশে বইমেলায় শিক্ষা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ আয়োজনে প্রযুক্তি নির্ভর শিক্ষা সহায়ক ৩টি উদ্ভাবনী প্রকল্পের উদ্বোধন করা হয়। 
 
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে এই প্রকল্পগুলো উদ্বোধন করেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম খান।
 
শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধা-বিকাশ ও সুস্থ-বিনোদনের জন্য তৈরি হওয়া এই প্রকল্পগুলো হল প্রাক প্রাথমিক ও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ‘অগমেন্টেড রিয়ালিটি’ ভিত্তিক শিক্ষা পদ্ধতি; ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ক মজাদার গেম ‘বিজ্ঞানের রাজ্যে’ এবং অষ্টম, নবম, দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য শিক্ষা সহায়ক এনিমেটেড কন্টেন্ট ‘হাতের মুঠোয় বিজ্ঞান’। এটুআই প্রোগ্রামের ইনোভেশন ফান্ডের সহায়তায় তৈরি হওয়া এই প্রত্যেকটি প্রকল্প শিশু-কিশোর ও অবিভাবকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে।
 
‘অগমেন্টেড রিয়ালিটি” প্রযুক্তির মাধ্যমে প্রাক প্রাথমিক স্কুলের শিশুদের জন্যে শিক্ষাকে আরও আনন্দময় করতে একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যা গুগোল প্লে-স্টোর এ ‘Bookhela’ নামে পাওয়া যাচ্ছে। প্রাক-প্রাথমিক বইয়ের উপর বা বইয়ের পিডিএফ কপি নামিয়ে বর্ণের উপর অ্যাপটি ধরে স্পর্শ করলে সেখানে রাখা বস্তুটিকে উচ্চারণ সহ বাস্তবিক ভাবে দেখা যাবে এবং বাস্তব বস্তুর মতই ছুঁয়ে চারদিক ঘুরিয়ে দেখা যাবে। যেকোনো শব্দ এবং এর সংশ্লিষ্ট বস্তুর থ্রিডি চিত্র প্রদর্শনের মাধ্যমে শিশুদের মনোযোগ আকৃষ্ট হবে।
 
ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ক পাঠ্যপুস্তকের কনটেন্টের উপর নির্মিত বাংলাদেশের প্রথম এডুকেশনাল মোবাইল অ্যাপ ভিত্তিক গেম - 'বিজ্ঞানের রাজ্যে' - যা খেলার মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানের জটিল বিষয়গুলাকে সহজেই শিখতে পারবে। গেমটি এন্ড্রয়েড প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে পাওয়া যাচ্ছে। অষ্টম-নবম-দশম শ্রেণির শিক্ষার্থী, শিক্ষক, অভিবাবক সকলের জন্য তৈরি হয়েছে ‘হাতের মুঠোয় বিজ্ঞান’ যা ব্যবহার করে শিক্ষার্থীরা বিজ্ঞানের কঠিন বিষয়গুলোকে অ্যানিমেশন, গ্রাফিক্স ও মিউজিক এর  মাধ্যমে সহজে আয়ত্ব করতে পারবে। এর সকল ভিডিও পাওয়া যাচ্ছে ইউটিউবের ‘হাতের মুঠোয় বিজ্ঞান’ চ্যানেল, কিশোর বাতায়ন ‘কানেক্ট’ ও ‘শিক্ষক বাতায়ন’-এ। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, পরিচালক(ইনোভেশন) মোস্তাফিজুর রহমান, ই-লার্নিং স্পেশালিস্ট ফারুক আহমেদ, পলিসি স্পেশালিস্ট আফজাল হোসেন সারওয়ার, এডুকেশন টেকনোলজি এক্সপার্ট মো. রফিকুল ইসলাম, ইনোভেশন স্পেশালিস্ট শাহীদা সুলতানা, সিনিয়র সফটওয়ার ইঞ্জিয়ার শাকিলা রহমান, কনসালটেন্ট তানভীর কাদের, শিক্ষা মন্ত্রণালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
 
 
 

No comments

Powered by Blogger.