কুয়েটে ‘আইসিসিএসটি-কেম ২০১৮’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু


খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আজ ২৪ ফেব্রæয়ারি শনিবার দুই দিনব্যাপী “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কেমিক্যাল সায়েন্স এন্ড টেকনোলজী (আইসিসিএসটি-কেম ২০১৮)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। রসায়ন বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সকাল সাড়ে ৮টায় কনফারেন্সটির শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে চীফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ইউজিসি প্রফেসর ড. এম, মুহিবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মোঃ আজিজুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা প্রদান করেন সম্মেলনের সেক্রেটারি প্রফেসর ড. মোঃ হাসান মোর্শেদ এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলনের চেয়ার প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ । কুয়েট ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, “কনফারেন্স লব্ধ জ্ঞান কাজে লাগাতে পারলে দেশের উন্নয়ন ত্বরান্নিত হবে। গবেষনার কোন বিকল্প নেই, গবেষনা সম্ভাবনার নতুন দিগন্ত উম্মুক্ত করে”। প্রফেসর ড. এম, মুহিবুর রহমান বলেন, “রসায়ন এমন একটি বিষয় যা বাদ দিয়ে বিজ্ঞানের উৎকর্ষ কল্পনা করা যায় না। বাংলাদেশে এখন বিশ্বমানের রসায়নবীদ তৈরী হচ্ছে, যা আমাদেরকে আনন্দিত করে”। উদ্বোধনী অনুষ্ঠান শেষে কীনোট সেশনে স্পীকার হিসেবে মেশন পরিচালনা করেন জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মানাবু আবে। 

সম্মেলনে ১টি কী-নোট সেশন এবং ১০টি টেকনিক্যাল সেশনে বিভিন্ন দেশের গবেষকদের মোট ৬৬টি টেকনিক্যাল পেপার এবং ১টি পোস্টার সেশনে ১৫৫টি পোস্টার উপস্থাপিত হয়। টেকনিক্যাল সেশনে ৫টি তিনটি পেপারকে এবং পোস্টার সেশনে ৫টি পোস্টারকে পুরস্কৃত করা হয়। সম্মেলনে জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, কোরিয়া, ভারত ও বাংলাদেশের পাঁচশতাধিক প্রতিথযশা গবেষক, শিক্ষক ও স্বনামধন্য প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহন করছেন।

এছাড়া, শনিবার সন্ধা ৬টায় রসায়ন বিভাগে বাংলাদেশ কেমিক্যাল সোসাইটি’র ৪০ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের প্রেসিডেন্ট সাবেক মূখ্য সচিব ও পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল করিম ও সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএলইটি এর পরিচালক প্রফেসর ড. মোঃ আফতাব আলী শেখসহ দুই শতাধিক সদস্য অংশ নেয়।


No comments

Powered by Blogger.