টেক্সটাইল ক্যাডার চালুর দাবিতে বিটেক শিক্ষার্থীদের মানববন্ধন


৪০তম বিসিএসে স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার চালুর দাবিতে টাঙ্গাইলের বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের (বিটেক) শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। রোববার সকাল ১১টায় সাধারণ শিক্ষক-শিক্ষার্থী আয়োজিত ব্যানারে ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন সড়কের পাশে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষকবৃন্দ, বিভিন্ন ছাত্রসংগঠন, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা জানান, "বস্ত্রখাত বাংলাদেশের মূল চালিকাশক্তি। মোট রপ্তানি আয়ের আশি ভাগই আসে এইখাত থেকে। মোট জিডিপিতে অবদান প্রায় ১৩%। সম্প্রতি বস্ত্র পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হয়েছে। কিন্তু এখনো বিসিএসে স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার দেয়া হচ্ছে না। এই সেক্টরের সুষ্ঠু বিকাশ ও উন্নতিকরণে সকল নীতিনির্ধারণী পর্যায়ে টেক্সটাইল প্রকৌশলী থাকা বাঞ্চনীয়।

২০২১ সালের মধ্যে পোশাক খাতের রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলার অর্জনে সরকার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা এই খাত সংশ্লিষ্ট প্রকৌশলীদের ব্যতিরেখে কোনোভাবেই পূরণ হবে না। অর্থনীতির ভিত আরো মজবুত করতে টেক্সটাইল ক্যাডার চালু করা এখন সময়ের দাবি।" পরে শিক্ষার্থীরা টাঙ্গাইল জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন।

উল্লেখ্য, বিসিএস টেক্সটাইল ক্যাডার বাস্তবায়ন পরিষদ কর্তৃক পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিটেকের পাশাপাশি বাংলাদেশের সমগ্র টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে অনুষ্ঠিত হয় এই মানববন্ধন।



No comments

Powered by Blogger.