রুয়েটে অনুষ্ঠিত হলো পিএলসি বিষয়ক কর্মশালা


রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ অনুষ্ঠিত হয়েছে প্রোগ্রামেবল লজিক কন্ট্রোলার (পিএলসি) এর উপর একটি কর্মশালা। গতকাল রুয়েট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় কর্মশালাটি। কর্মশালাটির আয়োজন করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ। এতে রুয়েটসহ দেশের ১১টি বিশ^বিদ্যালয়ের মোট ২০৭ জন শিক্ষার্থী অংশ নেয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর উপাচার্য প্রফেসর ডঃ মোহাঃ রফিকুল আলম বেগ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ছাত্র-কল্যাণ উপদেষ্টা প্রফেসর ডঃ এন. এইচ. এম. কামরুজ্জামান সরকার। আর কর্মশালাটির সভাপতিত্ব করেন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ মোঃ ইমদাদুল হক।

বর্তমানে দেশের এবং বিদেশের অটোম্যাটিক ইন্ডাস্ট্রি গুলোতে পিএলসি এর ভূমিকা, পিএলসি বিষয়ে ক্যারিয়ার গড়া, তত্ত¡ীয় জ্ঞানের পাশাপাশি পিএলসি এর ব্যবহারিক প্রয়োগে নিজেদের কাজের অভিজ্ঞতাসহ করনীয় বিষয়বস্তুু নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের শাহ্ সিমেন্ট ইন্ডাঃ লিঃ এর ইলেকট্রিক্যাল ও ইন্সট্রুমেন্টেশন শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিঃ মোঃ লুৎফর রহমান এবং যুক্তরাষ্টের অ্যাপেল হেডকোয়াটার, এর সাবেক মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার- নাসিক এম আক্কাস।

প্রোগ্রামেবল লজিক কন্ট্রোলার (পিএলসি) শীর্ষক কর্মশালার মাধ্যমে অটোমেশন বিষয়ক দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাব্যক্ত করেন কর্মশালার অতিথিবৃন্দ। সেই সাথে রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার ও শিক্ষার্থীদের মান উন্নয়নে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ আগামীতে এই ধরণের আরও কর্মশালার আয়োজন করবে বলে তাঁরা ইচ্ছা পোষন করেন।


কর্মশালাটির মিডিয়া পার্টনার ছিল প্রকৌশল পেশাজীবীদের পত্রিকা, “ইঞ্জিনিয়ার্স ভয়েস” (www.engrsvoice.com)।

No comments

Powered by Blogger.