বাংলাদেশের ক্যাবল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সনদ লাভ


বাংলাদেশের একটি বৈদ্যুতিক তার (ক্যাবল) প্রস্তুতকারী প্রতিষ্ঠান জার্মান ভিত্তিক ভিডিই সনদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ মান নির্ধারন সনদ ইউএল লাভ করেছে। ফলে বাংলাদেশ থেকে আন্তর্জাতিকমানের দেশীয় ক্যাবল ও অ্যাপ্লায়েন্স ওয়্যারিং ম্যাটারিয়ালস্ (এডব্লিউএম) রফতানিতে নতুন দিগন্তের সূচনা হয়েছে।

ইউএল সনদ অর্জনকারী প্রতিষ্ঠান আরআর-ইম্পেরিয়াল ইলেক্ট্রনিক্সের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মৃধা আজ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথা জানান। তিনি বলেন, ‘এসব সনদ পাওয়ায় এই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ আন্তর্জাতিক বাজারে প্রচুর ক্যাবল রফতানির সুযোগ সৃষ্টি হয়েছে।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক ইউএল (আন্ডাররাইটারস্ ল্যাবরেটরিস) বিগত ১২০ বছর ধরে বিশ্বব্যাপী বৈদ্যুতিক ও ইলেক্ট্রনিক্স কোম্পানিগুলোকে সনদ দিয়ে আসছে। অন্যদিকে জার্মান ভিডিই নিরাপদ ও গুণগতমানের ক্যাবলের সনদ দিয়ে থাকে।

তিনি আরো বলেন, ‘এই সনদ কেবলমাত্র আমাদেরকে ভালো মানের দেশীয় ক্যাবল ও এডব্লিউএম রফতানির সুযোগই দেয়নি, এটি স্থানীয় ইলেক্ট্রনিক্স ডিভাইস প্রস্তুতকারীদের স্থানীয় বাজার থেকে আন্তর্জাতিক মানের দ্রব্যসামগ্রী ক্রয়ের সুযোগ করে দিয়েছে। ফলে প্রচুর বৈদেশিক মুদ্রার সাশ্রয় হয়েছে।’

মাহবুব বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানই বাংলাদেশে ইলেক্ট্রনিক সামগ্রী প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠান, যেটি দেশে প্রথমবারের মতো এই সনদ পেল। এই প্রাপ্তি আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ক্যাবল সামগ্রীর প্রবেশকে শক্তিশালী করবে।’ এছাড়াও এই সনদ অর্জনের ফলে বৈদেশিক বিনিয়োগকারীরা আকৃষ্ট হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। 


(বাসস)

 
Powered by Blogger.