কুয়েটে ‘আইসিসিইএসডি ২০১৮’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী ৪র্থ “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি ২০১৮)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। 

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এবং সেভেন রিংস সিমেন্ট, আমান সিমেন্ট ও সিভিল সিআরটিএস এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের গেষ্ট হাউজে ১০ ফেব্র“য়ারি শনিবার রাতে কনফারেন্সটির আনুষ্ঠানিক সমাপ্তি অনুষ্ঠিত হয়। 

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনফারেন্সের চীফ প্যাট্রোন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। প্রধান অতিথির বক্তৃতায় কুয়েট ভাইস-চ্যান্সেলর বলেন, টেকসই উন্নয়নের কোন বিকল্প নেই। এজন্য সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের প্রেক্ষাপটে সীমিত সম্পদকে কাজে লাগিয়ে দীর্ঘস্থায়ী উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। প্রধান অতিথি আরো বলেন, কনফারেন্সের মাদ্যমে উঠে আসা প্রযুক্তি ও বিষয়সমূহ কাজে লাগানো গেলে আমরা সকলেই লাভবান হবো, তাই এধরনের কনফারেন্সের অপরিসীম গুরুত্ব রয়েছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ শাহজাহান আলী, আমানসিম সিমেন্ট এর ডাইরেক্টর (ডেভেলপমেন্ট) ফউজি বিন ফরিদ এবং সান সাইং সিমেন্ট মিলস লিঃ এর  ম্যানেজার (সিমেন্ট প্লান্ট) ইঞ্জিনিয়ার এ কে এম সিরাজুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মেলনের চেয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলনের সেক্রেটারি প্রফেসর ড. আবু জাকির মোর্শেদ।

সম্মেলনে মোট ২টি কী-নোট সেশন এবং ১৮টি টেকনিক্যাল সেশনে বাংলাদেশ, ভারত, জাপান, চীন ও অস্ট্রেলিয়ার গবেষকদের মোট ১৩৪টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হয় এবং সেরা তিনটি পেপারকে পুরস্কৃত করা হয়। সম্মেলনে দুইশতাধিক প্রতিথযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহন করেন।


No comments

Powered by Blogger.