এনার্জি চার্টারের সদস্য হওয়ার আনুষঙ্গিক কাজ সম্পন্ন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এনার্জি চার্টারের সদস্য হওয়ার আনুষঙ্গিক কাজ সম্পন্ন। শিগগিরই বাংলাদেশ সদস্য পদ অর্জন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শনিবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি (আইআরইএনএ) ৮ম সম্মেলনের উদ্বোধনী দিনে এনার্জি চার্টারের সেক্রেটারি জেনারেল সাক্ষাৎ করতে এলে তিনি এসব কথা বলেন। ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতের উন্নয়নে বাংলাদেশে বিনিয়োগের অপরিসীম সুযোগ সৃষ্টি হয়েছে। এ বিনিয়োগ নিশ্চিত লাভজনক এবং এর সুফল দ্রুত পাওয়া যাবে।

তিনি বলেন, এনার্জি চার্টারের সদস্য হলে বিনিয়োগ, ব্যবসা এবং এর রোডম্যাপ, জ্বালানি সাশ্রয়, জ্বালানি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি, অভিজ্ঞতা বিনিময়, গ্রিন ফান্ড প্রাপ্তি ইত্যাদি সহযোগিতা পাওয়া যাবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মতামত এবং হালনাগাদ তথ্য সংবলিত প্রতিবেদন সন্নিবেশ করার জন্য এনার্জি চার্টারে প্রেরণ করা হয়েছে। এনার্জি চার্টারের সাথে আলোচনাক্রমে চূড়ান্ত খসড়া তৈরি করে ভেটিং এর জন্য আইন মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। ভেটিং পর্ব শেষ হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এনার্জি চার্টারে যোগদান করা হবে।

আলোচনাকালে অন্যান্যের মাঝে এনার্জি চার্টার সেক্রেটারি জেনারেল ড. উরবান রুসনেক, এনার্জি চার্টারের নলেজ সেন্টার কো-অর্ডিনেটর ড. মার্ট টেরিটিরোভ এবং সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন। 


(বাসস)

No comments

Powered by Blogger.