১৩ জানুয়ারি আইইবি’র নির্বাচন


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) ২০১৮ ও ২০১৯ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৩ জানুয়ারি (শনিবার)।

এর আগে, হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার অবকাশকালীন একক বেঞ্চ আইইবি নির্বাচন অনুষ্ঠানের উপর (০৬) ছয় মাসের নিষেধাজ্ঞার আদেশ দেয় এবং অবকাশকালীন চেম্বার আদালতের বিচারপতি মির্জা হোসেইন হায়দার হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

এরপর নির্বাচন কমিশন, আইইবি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করলে প্রধান বিচারপতি সমন্বয়ে আপিল বিভাগের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে ১০ জানুয়ারি হাইকোর্টের নির্বাচনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

এর প্রেক্ষিতে ১৩ জানুয়ারি শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন আইইবির প্রধান নির্বাচন কমিশনার। 

উল্লেখ্য, যে সকল পদে কোন প্রতিদ্বন্দী প্রার্থী ছিলো না সে সকল পদের একক প্রার্থীদের অনানুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণা করেছে আইইবির নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা নির্বাচন কমিশন। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন প্রকৌশলী মো. আবদুস সবুর ও সম্মানী সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ।

ভাইস প্রেসিডেন্ট-এর চারটি পদে নির্বাচিত হয়েছেন প্রকৌশলী এসএম মনজুরুল হক মঞ্জু (একা ও আন্ত), প্রকৌশলী মো. নুরুজ্জামান (প্রশাসন ও অর্থ), ড. প্রকৌশলী এমএম সিদ্দিক (এইচআরডি), প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসাইন (এস এন্ড ডব্লিউ) পদে।

সম্মানী সহকারী সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন প্রকৌশলী কাজী খায়রুল বাসার (একা ও আন্ত), প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী (প্রশাসন ও অর্থ), প্রকৌশলী মো. নজরুল ইসলাম (এইচআরডি), প্রকৌশলী মো. মামুনুর রশীদ (এস এন্ড ডব্লিউ )।  

ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী রমিজ উদ্দিন সরকার এবং সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী মো: আব্দুর রাজ্জাক। 

সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী মো: হাবিবুর রহমান এবং সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌ: শেখ তাজুল ইসলাম তুহিন। 

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌ: মো: জিয়াউর রহমান মুকুল।

মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী আহসান বিন বাশার রিপন।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী ওবায়দুল্লাহ নয়ন।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সেক্রেটারি পদে বিনা প্রতিদ্বন্দীতায় জয় পেয়েছেন প্রকৌশলী মো: রনক আহসান।  

উল্লেখ্য যে, নির্বাচন নিরপেক্ষ হবে না এমন অভিযোগ তুলে বর্জনের ঘোষণা দিয়েছিল বিএনপি সমর্থক সংগঠন অ্যাসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (অ্যাব) । তামাসা ও ভোট দখলের নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীনরা আবারও আইইবি-কে দখলে নিচ্ছে এমন অভিযোগ এনে নির্বাচন বর্জনের ডাক দেয় আ্যব।

অন্যদিকে, নিজেদের মধ্যেই সংঘাতে জড়িয়ে পড়েছিলেন ক্ষমতাশীন দল আওয়ামী লীগ সমর্থক প্রকৌশলীদের দুই পক্ষ। অগ্রিম স্বাক্ষরকৃত মনোনয়ন প্রত্যাহারপত্র ব্যবহার করে একপক্ষ আরেকপক্ষকে নির্বাচন থেকে সরিয়ে দিয়েছে বলে অভিযোগ করেছিলেন। 

No comments

Powered by Blogger.