মার্চে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন আগামী মার্চে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরইমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি। এতে বাদ পড়া গ্র্যাজুয়েটদের অংশগ্রহণের জন্য ২৩ জানুয়ারি থেকে নিবন্ধন শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সমাবর্তন আয়োজনের সকল প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি সমাবর্তনে অংশগ্রহণের তারিখ নিশ্চিত করলে সেই অনুযায়ী সমাবর্তনের বক্তা নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া শুরু হয়। ওই বছরের ৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন প্রক্রিয়া চলে। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেন। ২০১৬ সালের ২৪ ডিসেম্বর সমাবর্তন আয়োজনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়। সাবেক সহ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহানকে আহ্বায়ক করে সমাবর্তন প্রস্তুতি কমিটিও গঠন করা হয়। কিন্তু সমাবর্তন বক্তা ও প্রশাসনিক জটিলতায় স্থগিত হয়ে যায় সমাবর্তন।

গত বছরের মার্চে ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন ও সহ-উপাচার্য হিসেবে অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হয়। ফলে বন্ধ হয়ে যায় সমাবর্তন আয়োজনের সকল কার্যক্রম। এর অাগে ২০১৫ সালের ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের নবম সমাবর্তন অনুষ্ঠিত হয়।


No comments

Powered by Blogger.