পুরোনো মডেলের আইফোন কেন স্লো করে দিচ্ছে অ্যাপল?


অ্যাপল কোম্পানি ইচ্ছে করে পুরোনো মডেলের আইফোন স্নো করে দিচ্ছে যাতে লোকে নতুন মডেল কিনতে বাধ্য হয় - এমন অভিযোগ ওঠার পর আইফোন দু:খ প্রকাশ করেছে। 

আইফোন ব্যবহারকারীরা হঠাৎ করেই তাদের ফোন হঠাৎ করে স্লো হয়ে যাচ্ছে বা ধীরগতিতে কাজ করছে - এমন অভিযোগ ওঠার পর আইফোন নির্মাতা অ্যাপল কোম্পানি কয়েকদিন আগে স্বীকার করেছে যে হ্যাঁ, তারা ইচ্ছে করেই পুরোনো মডেলের আইফোন স্নো করে দিচ্ছে। 

কারণ তারা বলছে এর ব্যাটারি বেশি পুরোনো হয়ে গেলে ফোনটা হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। তার পক্ষে আর আগের মতো দ্রুতগতিতে কাজ করা অসম্ভব হয়ে পড়ে। 

সান ফ্রান্সিসকোর একজন আইফোন ব্যবহার কারী বলছিলেন - "এতে কি অবাক হবার কিছু আছে? বোঝাই যায়, নতুন মডেলের পণ্য কেনানোর জন্য এটা একটা কৌশল।" 

ব্যবহারকারীরা প্রশ্ন তুলছেন, এ কথা আপল কোম্পানি আগে থেকে জানালো না কেন? অনেকে সন্দেহ করছেন তারা পুরোনো ফোন স্লো করে দিচ্ছে এই জন্য যাতে লোকে নতুন মডেলের ফোন কিনতে বাধ্য হয়। 

এ অভিযোগ ওঠার পর হৈচৈ শুরু হলে শেষ পর্যন্ত আইফোন নির্মাতা এ্যাপল কোম্পানি দু:খ প্রকাশ করেছে। 

প্রযুক্তি সংক্রান্ত সাংবাদিক রুপার্ট গুডউইন বলছেন, "এ্যাপল এখন পরিষ্কার করেছে যে তারা এটা করছে যাতে আপনার ফোন দীর্ঘ সময় চালু থাকে তা নিশ্চিত করার জন্য। প্রকৌশলগত দিক থেকে এ কথা ঠিক আছে। কিন্তু কথাটা হলো ব্যাটারি কমে গেলে আমরা কি ফোনের কাজ সীমিত করে দেবো নাকি একটা নতুন ব্যাটারি নেবো?" 

"এ্যাপল যে ভুলটা করেছে হলো তারা ব্যাপারটা আগে বলে নি, লোকে জিনিসটা ধরে ফেলার পরই তারা স্বীকার করেছে। তারা যদি কোনভাবে জানিয়ে দিতো যে আপনার ফোনের ব্যাটারির ক্ষমতা কমে যাচ্ছে, তাই আপনি সিদ্ধান্ত নিন যে আপনি নতুন ব্যাটারি কিনবেন, নাকি আপনার ফোনকে সচল রাখতে এটাকে স্লো করে দেয়াটা মেনে নেবেন। এটা স্পষ্টভাবে আগে থেকে না বলাটা তাদের ভুল হয়েছে।" 

প্রযুক্তি বিশেষজ্ঞ জন পুল বলছেন, পুরোনো আইফোন যদি স্লো হয়ে যায় তাহলে তাতে নতুন ব্যাটারি লাগালেই তা আবার আগের মতই কাজ করবে।

ব্যাটারি পুরোনো হয়ে গেলে তার ফোনটিতে শক্তি যোগানোর ক্ষমতা কমে যায়। এই ক্ষমতা একটা সীমার নিচে নেমে গেলে এ্যাপল প্রসেসরের কর্মক্ষমতা সীমিত করে দেয় - যাতে ফোনটা দীর্ঘসময় চালু থাকতে পারে। কারো ফোন এরকম স্লো হয়ে গেলে তার নতুন ফোন না কিনে বরং একটা নতুন ব্যাটারি কিনলেই অর্থের সাশ্রয় হবে।
এ্যাপল নতুন ব্যাটারির দামও প্রায় অর্ধেক কমিয়ে দিয়েছে এই কেলেংকারির পর। 

সুতরাং যদি আপনি দেখতে পার যে আপনার আই ফোনের গতি ধীর হয়ে গেছে - তার সমাধান হলো এতে একটা নতুন লিখিয়াম ব্যাটারি লাগানো।


বিবিসি

No comments

Powered by Blogger.