বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরি মেলায় সবাই আমন্ত্রিত

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি-বিষয়ক চাকরির মেলার আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

চতুর্থবারের মতো বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য ‘চাকরি মেলা ২০১৮’ এর আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

মেলা নিয়ে ফেসবুকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রতিবারের মতো এবারও আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য ‘চাকরি মেলা ২০১৮’ এর আয়োজন করেছি। এই চাকরি মেলার উদ্দেশ্য হচ্ছে, যারা বিশেষভাবে সক্ষম তাদের জন্য আইসিটি সেক্টরে কর্মসংস্থানের ব্যবস্থা করা। আমরা গতবছরে প্রায় ১০০ জনেরও বেশি বিশেষভাবে সক্ষম তরুণ-তরুণীকে চাকরির ব্যবস্থা করেছিলাম। আমরা আশা করছি, আরও বেশি কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবো।’

আয়োজনে সবাইকে আমন্ত্রণ জানিয়ে পলক বলেন, ‘এদেশের নারী-পুরুষ, নবীন-প্রবীণ বিশেষভাবে সক্ষম সকলের কাছে ডিজিটাল বাংলাদেশের সুফল আমরা পৌঁছে দিতে চাই। আইসিটি সেক্টরে কর্মসংস্থান নিশ্চিত করার জন্য  সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আইসিটি টাওয়ারে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য প্রশিক্ষণ দেয়া হবে। বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের এই চাকরি মেলায় আপনারা সবাই আমন্ত্রিত।’

 ১ জানুয়ারি সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত আইসিটি টাওয়ারে চলবে এই বিশেষায়িত তথ্যপ্রযুক্তি-বিষয়ক চাকরির মেলা।

গত বছরে প্রায় ১০০ জনেরও বেশি চাকরি হয়েছে এই চাকরির মেলায়। দেশে তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলোই মূলত চাকরির ব্যবস্থা করছে। এর মধ্যে আছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সদস্যভুক্ত প্রযুক্তিপ্রতিষ্ঠান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং বা বাক্য, অ্যাকসেঞ্চার, মাই আউটসোর্সিং, ডিজকন, সাইবার ক্যাফে অনার্স অ্যাসোসিয়েশনসহ বেশ কিছু সংগঠন ও প্রতিষ্ঠান। এক্সিম ব্যাংকও চাকরি দিয়েছে কয়েকজনকে।

উল্লেখ্য, বিগত ২০১১ সাল হতে বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র ঢাকা প্রধান কার্যালয়সহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর জেলার মোট ৭টি কেন্দ্রে এ প্রশিক্ষণ পরিচালনা করছে। এযাবৎ বিসিসি হতে মোট ৫১১ জন প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ প্রদান করেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কর্মসংস্থানের জন্য আইসিটি বিভাগ চাকরিদাতা প্রতিষ্ঠান ও প্রার্থীদের মধ্যে সংযোগ স্থাপনের ব্যবস্থা করে থাকে। এজন্যই বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরিমেলার আয়োজন করে আসছে।

বিগত ৩ আয়োজনের মধ্যে প্রথমবারের মেলায় ১০টি প্রতিষ্ঠান অংশ এবং ৩২ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৬ সালের দ্বিতীয় চাকরিমেলায় ১২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ৬০ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৭ সালে ১৫টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং ১১৫ জনের কর্মসংস্থান হয়। এবারের মেলায় ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ফলে এবার চাকরি প্রদানের হারও বাড়বে বলে আশা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.