প্রকৃত অ্যাকাডেমিক্স চাই আগে


গণিত অলিম্পিয়াড আমাদের একটা গর্বের বিষয়। গণিত অলিম্পিয়াডের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় একদিকে যেমন গণিত ভীতি দূর হয়েছে, তেমনি বিজ্ঞানপ্রীতি বেড়েছে, দেশে বিজ্ঞানের বই পাঠের তাগিদও বেড়েছে। বিদেশে সুনাম রটেছে। দীর্ঘকাল গণিত ছাড়া আর কোনো বিষয়ে অলিম্পিয়াড হত না। অন্তত অতো বড় আকারে নয়। ইদানিং প্রচুর অলিম্পিয়াডের ছড়াছড়ি। ফিজিক্স, কেমিস্ট্রি, জুনিয়ার, পরিবেশ, বায়োলজি ইত্যাদি। এখন দেখা যাচ্ছে আমাদের পুলাপানের একটা অংশ এক অলিম্পিয়াড ছেড়ে আরেক অলিম্পিয়াডে অংশ নিতে দৌঁড়োচ্ছে। 

আমি একজন শিক্ষার্থিনীকে চিনি সে জুনিয়ার অলিম্পিয়াড শেষ করেই গণিত অলিম্পিয়াডে যোগ দিয়েছে, এবং তারপর আবার ফিজিক্স অলিম্পিয়াডে যোগ দিতে চট্টগ্রাম যাবার প্রস্তুতি নিচ্ছে। আমার আরেক ছাত্র দেখলাম বিবিধ অলিম্পিয়াড শেষে এখন প্রায় রিক্ত অবস্থায় অ্যাকাডেমিক কর্মকাণ্ডে ফিরে এসেছে। যথারীতি রেজাল্ট খারাপ, কিন্তু এখন বলছে কিছু কিছু বিষয়ে তার দক্ষতা প্রশ্নাতীত। 

আমরা কি স্পাইকড ডেভেলপমেন্টে যাব না সার্বিক শিক্ষার দিকে নজর দেব? কথা হল এতো অলিম্পিয়াডে অংশ নেওয়াটা কি জরুরী? একটি কিংবা দুটির বেশী কি সত্যিই দরকার আছে? এক্সট্রাকারিকুলারের ভিড়ে প্রকৃত অ্যাকাডেমিক্স তো চাপা পড়ে যাচ্ছে। সেটা কি ভাল?



Farseem Mannan Mohammedy

Professor at Department of EEE, BUET
সাধারণ সম্পাদক at বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি

No comments

Powered by Blogger.