এসইউবি'তে সোলার এনার্জি বিষয়ক সেমিনার


সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশে (এসইউবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) এবং ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

"প্রসপেক্টস অব সোলার ফটোভল্টেইক এনার্জি এস দ্য মোস্ট পটেনশিয়াল রিনিউএবেল এনার্জি রিসোর্স" বিষয়ক সেমিনার সম্প্রতি ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন মালয়েশিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ও সোলার এনার্জি রিসার্চ ইনস্টিটিউট এর প্রধান ড. নওশাদ আমিন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।

ড. নওশাদ আমিন শক্তির সর্বোৎকৃষ্ট উৎস হিসেবে সৌর শক্তির সম্ভাবনা এবং বিগত কয়েক দশকে এর ব্যবহার বৃদ্ধির হার সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন। তিনি বলেন, পারমানবিক ও কয়লা বিদ্যুৎ ব্যয়বহুল ও পরিবেশ বান্ধব নয় তাই বিকল্প হিসেবে সোলার বা সৌর বিদ্যুতের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

প্রযুক্তির উন্নয়ন ও ক্রমবিকাশের ফলে সৌর বিদ্যুতের উৎপাদন উপকরণ এখন অনেকটা সহজলভ্য। সৌর বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, কম্পিউটার সায়েন্স বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. আবুল মনসুর চৌধুরী, ইইই বিভাগের উপদেষ্টা প্রফেসর আহমদ হোসেন ও রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ড. মো. মোজাম্মেল হকসহ বিভাগের শিক্ষকবৃন্দ।


No comments

Powered by Blogger.