দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তরুনদের জন্য উপহার সফটওয়্যার টেকনোলজি পার্ক


দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তরুনদের জন্য ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, জননেত্রী শেখ হাসিনার উপহার সফটওয়্যার টেকনোলজি পার্ক। 

তথ্যপ্রযুক্তি খাতের বিকাশের সুফল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছে দিতে যশোরে যাত্রা শুরু হল ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি’ পার্কের।

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ১০ ডিসেম্বর ২০১৭ রোববার ঢাকায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৫৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ টেকনোলজি পার্কের উদ্বোধন করেন।

উদ্বোধীন অনুষ্ঠানে তিনি বলেন, “আমরা শুরু করেছি, তৃণমূল পর্যায়ে চলে যাওয়া… শুধু রাজধানী ভিত্তিক নয়, আমাদের লক্ষ্য তৃণমূল পর্যায়ে যাওয়া।”

সফটওয়্যার তৈরি, কল সেন্টার সেবা, ফ্রিল্যান্সিং, গবেষণা ও উন্নয়নসহ বিভিন্ন কাজ হবে এই পার্কে। সেখানে খুলনা বিভাগের দশ জেলার পাঁচ হাজার তরুণের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। 

তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ২০২১ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য পূরণে এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সরকার আশা করছে।

দেশের প্রতিটি জেলায় একটি করে হাই টেক পার্ক করার পরিকল্পনার কথা উউল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আমি তো মনে করি এটা আমাদের রপ্তানিতে সবথেকে বড় অবদান রাখতে পারবে।”

তথ্য-প্রযুক্তি খাতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির বিষয়টি প্রধানমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন এবং এ বিষয়ে লক্ষ্য স্থির করে প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, “আমরা বাংলাদেশের প্রতিটি এলাকাকে সুনির্দিষ্ট করেই তৈরি করতে চাচ্ছি এবং সেই কাজটি আমরা করে যাচ্ছি।”

No comments

Powered by Blogger.