প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ বিশ্বের মডেল হতে যাচ্ছে


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, 'জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এবং দুর্নীতির বিরুদ্ধে সরকার যুদ্ধ ঘোষণা করেছে। অতীতের বি এন পি সরকারের মত তরুণদের আর মাদক ও কালো টাকার প্রলোভন দেখিয়ে বিভ্রান্ত করা যায় না, তারা প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে অনলাইনে আউটসোর্সিংসহ নিজেকে আত্মনির্ভরশীল করতে এখন ব্যস্ত সময় অতিক্রম করছে। আয় করে আত্মনির্ভরশীল হচ্ছে।'


'প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত এদেশের তরুণরাই বিশ্ব জয় করবে। এই লক্ষ্যে তাদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ও বিশ্বমানের প্রশিক্ষনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জেলায় জেলায় আইসিটি পার্ক, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার এন্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণ করছে সরকার। তিনি তরুণদের এসব প্লাটফর্ম ব্যবহার করে নিজেদের সক্ষমতা বৃদ্ধি করার জন্য আহবান জানান।  


তিনি আরও বলেন, প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ বিশ্বের মডেল হতে যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনা এবং তথ্য প্রযুক্তির রুপকার সজীব ওয়াজেদ জয়ের অনন্য অবদানের কারণেই এই অর্জন সম্ভব হচ্ছে। এই লক্ষ্যে পৌঁছতে প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন করে তার বাস্তবায়ন কাজ দ্রুত এগিয়ে চলেছে।


পলক বলেন, জনগণের জান মালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। আমরা দেশের মানুষের জন্যে সুশাসন ও উন্নয়ন নিশ্চিত করতে চাই। সম্প্রতি সিংড়া উপজেলার ৬১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোন প্রকার ঘুষ, দুর্নীতি ছাড়া নৈশ প্রহরী নিয়োগ দেয়া হয়েছে। যা উপজেলাবাসীর কাছে নজির সৃষ্টি করেছে।


প্রতিমন্ত্রী আরো বলেন, ৩৭ বছরের পিছিয়ে পড়া বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে শেখ হাসিনার যোগ্য ও দক্ষ নেতৃত্বে। সেদিন বেশি দূরে নয়, আধুনিক প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিনির্মানের মধ্য দিয়ে যেদিন বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে পৌঁছে যাবে।

No comments

Powered by Blogger.