দেশে কারিগরী ও প্রযুক্তিগত শিক্ষা ও গবেষণার প্রসার ঘটাতে হবে - ইউজিসি চেয়ারম্যান


বাংলাদেশকে মধ্য আয়ের দেশের কাতারে নিয়ে যেতে হলে কারিগরী ও প্রযুক্তিগত শিক্ষার প্রসার এবং গবেষণার মানোন্নয়নের দিকে অবশ্যই গুরুত্ব দিতে হবে, এর কোন বিকল্প নেই।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বৃহস্পতিবার সকালে শুরু হওয়া “৩য় মেকানিক্যাল ইন্ডাষ্ট্রিয়াল এন্ড ম্যাটারিয়াল ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইএমই)” বিষয়ক আন্তজার্তিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান এ কথা বলেন।

রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে তিনি আরও বলেন, দেশের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন নিশ্চিত করতে হলে উচ্চ শিক্ষার মানোন্নয়ন অবশ্যই নিশ্চিত করতে হবে এবং ইন্ডাষ্ট্রিয়াল সেক্টরের সাথে সম্পর্কিত বিষয় নিয়ে গবেষণা করার জন্য তরুণ গবেষকদের উদ্ভুত করতে হবে।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অষ্ট্রেলিয়ার রয়্যাল মেলবোন ইন্সটিটিউট অব টেকনোলজির (আরএমআইটি) প্রফেসর ড. ফিরোজ আলম, কনফারেন্স চেয়ার প্রফেসর ড. নীরেন্দ্র নাথ মুস্তাফী এবং যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. শামীমুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নানের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ।

তিন দিনব্যাপী এই কনফারেন্সে বিভিন্ন দেশের মেকানিক্যাল ইন্ডাষ্ট্রিয়াল এন্ড ম্যাটারিয়াল ইঞ্জিনিয়ারিং বিষয়ক প্রখ্যাত শিক্ষাবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। কনফারেন্সে ১০৯টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে। আগামী ২৯ ডিসেম্বর বিকেলে এই কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
Powered by Blogger.