আইইবির নির্বাচন স্থগিত


আগামী ছয় মাসের জন্য প্রকৌশলীদের শীর্ষ সংগঠন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ-এর (আইইবি) নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। বুধবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান নির্বাচন স্থগিতের আদেশ দেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী ও বুয়েটের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক এমএম নজরুল ইসলাম।


বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) নির্বাচন হওয়ার কথা ছিল জানিয়ে আইইবি সূত্র জানায়, বিএনপিপন্থী প্রকৌশলীরা নির্বাচন থেকে সরে গেলে আওয়ামীপন্থীদের দুইটি প্যানেল প্রতিদ্বন্দ্বীতা করার কথা ছিল। একটি প্যানেলের প্রেসিডেন্ট পদে মনোনয়নপত্র জমা দেন বুয়েটের সাবেক ভিসি অধ্যাপক এমএম নজরুল ইসলাম ও জেনারেল সেক্রেটারি পদে মনোনয়নপত্র জমা দেন পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মাদ হোসাইন। অন্যদিকে, অন্য প্যানেলের প্রেসিডেন্ট পদে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির বর্তমান জেনারেল সেক্রেটারি আবদুস সবুর এবং জেনারেল সেক্রেটারি পদে মনোনয়নপত্র জমা দেন প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ। আওয়ামীপন্থী এই দুই পক্ষের বিরোধের জের ধরে নির্বাচন স্থগিত হয়েছে।


এমএম নজরুল ইসলাম জানান, তাদের রিট আবেদনের প্রেক্ষিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। আইইবি আন্তর্জাতিক সংগঠন হওয়ায় নিয়মের মধ্যে থেকে এর নির্বাহী কমিটি গঠনের বাধ্যবাধকতা রয়েছে। হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে চেম্বার জজ আদালতে অন্য পক্ষ আবেদন করলে তা গ্রহণ করা হয়নি বলেও জানান তিনি।


অন্য প্যানেলের প্রেসিডেন্ট পদ প্রার্থী আবদুস সবুর জানান, নির্বাচন স্থগিত হয়েছে। হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে চেম্বার জজ আদালতে আবেদন করেছিলেন বলেও তিনি জানান।


একই তথ্য জানান নির্বাচন কমিশনার প্রকৌশলী রহমত উল্লাহ। তিনি বলেন, ‘উচ্চ আদালতের নির্দেশে নির্বাচন স্থগিত হয়েছে। আদালতের পরবর্তী আদেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

No comments

Powered by Blogger.