৯ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন করেছে বিএআরআই


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এ পর্যন্ত ২০৮টিরও বেশি ফসলের ৫১২টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ),রোগ প্রতিরোধে সক্ষম ও বিভিন্ন প্রতিকুল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৪৮২টি অন্যান্য প্রযুক্তিসহ ৯০০টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে।

আজ গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে দুই দিনব্যাপী বারি প্রযুক্তি হস্তান্তর কর্মশালায় এ তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়,বারি সাম্প্রতিক সময়ে যে সকল প্রযুক্তি উদ্ভাবন করেছে এগুলো দ্রুত কৃষক পর্যায়ে পৌঁছানোর লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অফিসার, এনজিও কর্মী, বেসরকারি সিড কোম্পানি ও কৃষকদের প্রশিক্ষিত করে তোলাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুল আজিজ।

স্বাগত বক্তব্য রাখেন বিএআরআই’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. পরিতোষ কুমার মালাকার।

অনুষ্ঠানে বক্তারা বলেন,বিএআরআই এর উদ্ভাবিত প্রযুক্তিগুলো ব্যবহারের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি,কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন, গবেষণা ও সম্প্রসারণ এবং কর্মীদের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয় এ কর্মশালায় গুরুত্ব পাবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর,নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, এনজিও ও কৃষি সংশ্লি¬ষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিজ্ঞানী এবং কৃষক প্রতিনিধিসহ প্রায় ২০০ জন এতে অংশগ্রহণ করেন। 


(বাসস)

No comments

Powered by Blogger.