কম দামে নিরবচ্ছিন্ন ইন্টারনেট দেওয়া হবে - পলক


বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (এসকাপ) এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের (এপিআইএস) স্টিয়ারিং কমিটির অধিবেশনের সমাপনী অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ বলেন, “বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে আমাদের উন্নয়নে প্রযুক্তির ব্যবহার করে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে।”

তিনি আরও বলেন, “এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৪০০ কোটি মানুষের বাস। এ অঞ্চলে ইন্টারনেট ঘনত্ব ৫০ শতাংশের কম। তাই ইউএনএসকাপভুক্ত এই অঞ্চলে ইন্টারনেট ঘনত্ব বাড়াতে আন্তর্জাতিক যোগাযোগ বাড়াতে হবে। এশিয়ান ইনফরমেশন সুপার হাইওয়ে উদ্যোগের মাধ্যমে আমরা সে লক্ষ্যে পৌঁছাতে পারব। এতে এই অঞ্চলের মানুষের জন্য আমরা কম মূল্যে নিরবচ্ছিন্নভাবে ইন্টারনেট সংযোগ দিতে পারব।”

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) সুশান্ত কুমার সাহা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মনোয়ার আহমেদ, এপিআইএস ওয়ার্কিং গ্রুপের সভাপতি ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক বক্তব্য দেন।

এপিআইএসের মহাপরিকল্পনা বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে স্টিয়ারিং কমিটির এ অধিবেশনে জাতিসংঘের এসকাপভুক্ত ৫৬ দেশের প্রতিনিধিসহ দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি অংশ নেন। এই অধিবেশনে কানেকটিভিটি, ইন্টারনেট ট্রাফিক ম্যানেজমেন্ট, ই-রেসিলিয়েন্স এবং ব্রডব্যান্ড ফর অল—এ চারটি স্তম্ভ বাস্তবায়নের লক্ষ্য পূরণের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

No comments

Powered by Blogger.