শরবত সজ্জায় লেবু নিরাপদ নয়

বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণা ও তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়-

* রেস্তোরাঁর রান্নাঘরের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সন্দেহ থাকার যথেষ্ট কারণ রয়েছে। ২১টি রেস্তোরাঁর ৭৬টি লেবু নিয়ে ‘জার্নাল অফ এনভাইরনমেন্টাল হেলথ’ একটি গবেষণায় চালায়। ফলাফল হচ্ছে ৭০ শতাংশ লেবুর টুকরার মধ্যে আছে বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়া, মাইক্রোবস, এমনকি ই-কোলি ব্যাক্টেরিয়া যা মানুষের মলে পাওয়া যায়।
* আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানি (এবিসি)’র এক অনুসন্ধানে ১০টি রেস্তোরাঁর গার্নিসের জন্য ব্যবহৃত লেবুর টুকরা পরীক্ষা করে দেখা গেছে অর্ধেকের মধ্যেই রয়েছে মানববর্জ্য।
* পানীয় সাজাতে যে লেবুর টুকরা ব্যবহার করা হয় তা আপনার প্লেটের চাইতেও বেশি নোংরা হতে পারে। কারণ পরিচ্ছন্নতার ক্ষেত্রে রেস্তোরাঁগুলোর সতর্কতার বড়ই অভাব। আর লেবুর এই টুকরা সাজানোর সময় বেশিরভাগ রেস্তোরাঁর কর্মী হাতমোজা ব্যবহার করে না।
তবে সাজানোর জন্য ব্যবহার করা লেবুর টুকরা থেকে রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। কারণ শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাই এই জীবাণু ধ্বংস করে ফেলতে যথেষ্ট।
তাই বলে জেনে শুনে অপরিষ্কার খাবার নিশ্চই ‍মুখে তুলবেন না।
তাই রেস্তোরাঁয় গিয়ে শরবত পান করতে ইচ্ছে হলে গ্লাসে লেবুর টুকরা দিতে মানা করুন। দরকার হলে আলাদা লেবু চেয়ে নিন। তারপর চিপে রসটুকু পানীয় বা খাবারে নিয়ে লেবুর টুকরাটি ময়লা ফেলার প্লেটে ফেলে দিন।

No comments

Powered by Blogger.