দেশকে ভালোবাস, প্রযুক্তির আলো ছড়িয়ে দাও: রুয়েট ভিসি

দক্ষ ও সৎ প্রকৌশলী হও, নিজের যোগ্যতা ও সৃজনশীলতার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাও... নতুন প্রকৌশলীদের উদ্দেশে এমনটাই বললেন রুয়েটের ভিসি প্রফেসর ড. মো. রফিকুল আলম বেগ।
- এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

  • ক্যাম্পাসলাইভ২৪.কম: রুয়েট উত্তরবঙ্গের একটি সুপ্রাচীন ও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। রুয়েটের অর্জন সম্পর্কে কিছু বলুন...   
ড. রফিকুল আলম বেগ : রুয়েট শুধু উত্তরবঙ্গ নয়, বাংলাদেশ এর একটি সুপ্রাচীন ও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৬৪ সালে প্রতিষ্ঠার পর থেকে আজ অবধি অনেক দক্ষ ও মেধাবী মুখের জন্ম হয়েছে এই রুয়েটে। রুয়েটের অনেক ছাত্র আজ প্রধান প্রকৌশলীসহ বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ পদে বহাল রয়েছেন আবার অনেকে অবসরও গ্রহণ করেছে। শুধু দেশ নয় দেশের গণ্ডি পেরিয়ে অনেক ছাত্র বহির্বিশ্বে গিয়েও রুয়েটের নাম উজ্জ্বল করছেন।


  •  মুক্তিযুদ্ধে রুয়েট শিক্ষার্থীদের অবদান সম্পর্কে কিছু বলুন।  
ড. রফিকুল আলম বেগ :আমাদের ছেলেদের আবাসিক ৫ টি হলের ৩ টির নামকরণ হয়েছে মুক্তিযুদ্ধে শহীদ ছাত্রদের নামে। এগুলো হচ্ছে- শহীদ লে.সেলিম হল, শহীদ আব্দুল হামিদ হল, শহীদ শহিদুল ইসলাম হল। তাদের কবর আমাদের রুয়েট প্রাঙ্গনে রয়েছে। এছাড়াও মুক্তিযুদ্ধে শহীদ ছাত্রদের নামফলক রুয়েট অডিটোরিয়াম এর সামনে রয়েছে। 


  • রুয়েটে প্রফেসরের সংখ্যা তুলামুলকভাবে কম। এ সম্পর্কে আপনার বক্তব্য জানতে চাই।  
ড. রফিকুল আলম বেগ : আমাদের রুয়েটে প্রফেসরের সংখ্যা অতটা কম নয়। এই প্রতিষ্ঠানের প্রচুর প্রফেসর আজ রুয়েটের চাকরি ছেড়ে দিয়ে বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে জব করছেন। যথাযত মূল্যায়ন, সুযোগসুবিধা ও সঠিক বেতন কাঠামো না থাকায় তারা চলে যাচ্ছেন। আমি মনে করি তাদের সঠিকভাবে মূল্যায়ন করা,আলাদা বেতন কাঠামো গঠন, যথাযত সুযোগসুবিধা প্রদান করলে তাদের ধরে রাখা সম্ভব। এব্যপারে আমি প্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।


  • রুয়েটের অবকাঠামো বিশেষ করে পানি সংশোধন প্ল্যান্টটি সম্পর্কে বলুন। এটা তো বর্তমানে বন্ধ, তাই না? 
ড. রফিকুল আলম বেগ : আমাদের রুয়েটে যে সাপ্লাই পানি আসে তাতে আয়রন এর পরিমাণ অনেক বেশি, সে জন্য এর ট্রিটমেন্ট প্রক্রিয়াটাও ব্যয়বহুল, সে খরচ আমাদের পক্ষে বহন করা কষ্টকর, তাই এটা বর্তমানে বন্ধ রয়েছে।



  • সাম্প্রতিককালে রুয়েট ক্যাম্পাসে ছিনতাই এর মত ঘটনা প্রায়ই ঘটছে। প্রশাসন এব্যাপারে কেমন পদক্ষেপ নিয়েছে? 
 ড. রফিকুল আলম বেগ : এ বিষয়ে আমরা স্থানীয় কর্তৃপক্ষ ও পুলিশকে জানিয়েছি। বর্তমানে রুয়েটে কিছু পুলিশ সদস্য রাতে ক্যাম্পাসে দায়িত্ব পালন করছেন, তবে এত বড় ক্যাম্পাসে এত পুলিশ পাহারা দেয়া সম্ভব নয়। এ ব্যাপারে আমি সাধারণ ছাত্রদের সাবধানে রাতে চলাফেরা করার পরামর্শ দিচ্ছি ও স্থানীয় কর্তৃপক্ষ অতি শীঘ্রই যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে বলে আশা করছি।



  • রুয়েটে বর্তমানে আবাসন সংকট কেন? 
ড. রফিকুল আলম বেগ : মূলত দুটি কারণে তা হচ্ছেঃ ১ . সেশনজট  ২.আগে আমাদের প্রত্যেক সেশনে ছাত্র সংখ্যা ছিল ৪৮৫, বর্তমানে তা বেড়ে ৭২৫ হয়েছে। কিন্তু সে অনুযায়ী আবাসন বাড়ানো হয়নি। আশার বাণী হচ্ছে শীঘ্রই বঙ্গবন্ধু হল উদ্বোধন করা হবে, এর কাজ চলছে। তখন এই সংকট দূর হবে বলে আশা রাখি।  


  • রুয়েটে শিক্ষা শাখায় প্রায়ই হয়রানির কথা শোনা যায়। এটা কতটুকু সত্য?  
ড. রফিকুল আলম বেগ : আমিও এ ব্যাপারে শুনেছি। কিন্তু সবই শুনা কথা। কেউ এব্যাপারে লিখিতভাবে অভিযোগ দিলে ও উপযুক্ত প্রমাণ দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে। 
 
 
  • রুয়েটে ছাত্রদের ব্যাপারে বলা হয় তারা শুধু পড়াশুনা করে, অন্য বিষয়ে তাদের সুযোগ কম কেন? 
ড. রফিকুল আলম বেগ : আমি এই প্রসঙ্গে বলছি, তোমরা সবাই প্রতিদিন খেলাধুলা কর, নিজ নিজ বিভাগের প্রোগ্রাম গুলোতে অংশগ্রহণ কর, সেমিনারে যাও। সম্প্রতি রুয়েটে অনেক সেমিনার হচ্ছে, তোমরা সেগুলোতে যাও। নিজেদের মেধা বিকশিত কর... দেখ বিশ্বে আজ কি হচ্ছে, তোমরা কথায় আছ, তোমরা কিভাবে নিজেদের গড়বে। এগুলো তোমাদের জানতে হবে। 
 
 
 
  • ছাত্ররাজনীতি সম্পর্কে আপনার বক্তব্য জানতে চাই...  
ড. রফিকুল আলম বেগ : মানুষের মধ্যে নিজেদের অধিকার নিয়ে সজাগ থাকা, দেশের কল্যাণ ও জনগণের কল্যাণের জন্য কাজ করাই ছিল ছাত্ররাজনীতির উদ্দেশ্য। কিন্তু তা ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য করলে তখন তা অন্য রূপ নেয়।  
 
 
  • নবীন শিক্ষার্থীদের জন্য কিছু বলুন...  
ড. রফিকুল আলম বেগ : নিজেদের লক্ষ্য ঠিক কর, তোমাদের সামনে ৪ বছর আছে, শুরু থেকেই সচেতন হও, আস্তে আস্তে নিজেদের গড়ে তুল, বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াও, তোমরা আগামীর কাণ্ডারি, সততা বজায় রাখ, দেশকে ভালোবাস, মানুষকে প্রযুক্তির আলোয় আলোকিত কর। 

No comments

Powered by Blogger.